• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩, ২০১৯, ১০:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০১৯, ১০:০৯ পিএম

চীনের কাছ থেকে অনেক কিছু শেখার আছে : প্রধানমন্ত্রী

চীনের কাছ থেকে অনেক কিছু শেখার আছে : প্রধানমন্ত্রী
নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন চীনে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সংগৃহীত

চীনের কাছ থেকে অনেক কিছু শেখার আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সকলের সঙ্গে বিশেষ করে প্রতিবেশিদের সঙ্গে সু-সম্পর্ক বজায় রেখেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, গত ৭০ বছরে চীন নিজেকে বিশ্বের দ্বিতীয় অর্থনৈতিক শক্তি হিসেবে প্রতিষ্ঠিত করেছে। চীনের কাছ থেকে অনেক কিছুই শেখার আছে। এ সময় তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থী যারা চীনে লেখাপড়া করছেন তাদের আমি বলবো এই দেশটির কাছ থেকে অনেক কিছুই শিখতে পারেন, কি করে চীনের জনগণ দিনরাত এত পরিশ্রম করে। বাসস

বুধবার (৩ জুলাই) লিজেনডেল হোটেলে তার সম্মানে আয়োজিত এক নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। বেইজিংস্থ বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে চীন প্রবাসী বাংলাদেশীরা প্রধানমন্ত্রীর চীন সফর উপলক্ষে এই সংবর্ধনার আয়োজন করে।

শেখ হাসিনা বলেন, তার সরকার কেবল দেশের অভ্যন্তরীণ উন্নয়নই করছে না, উপরন্তু দেশের পররাষ্ট্র নীতি-সকলের সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে বৈরিতা নয়, এর আলোকে বাংলাদেশকে আন্তর্জাতিকভাবেও সামনে এগিয়ে নিচ্ছে।

প্রধানমন্ত্রী উল্লেখ করে বলেন, ‘তাকে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে প্রশ্ন করা হয়েছিল- বাংলাদেশ কিভাবে একইসঙ্গে ভারত এবং চীনের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখছে। তিনি বলেন, এর উত্তরে তাদের বলেছি, ওই দুটি দেশের সঙ্গে সু-সম্পর্ক বজায় রাখা কোন সমস্যাই নয়।’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং প্রবাসী বাংলাদেশীদের পক্ষে ইঞ্জিনিয়ার শামসুল হক অনুষ্ঠানে বক্তৃতা করেন।  অনুষ্ঠান সঞ্চালনা করেন চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল করিম।

প্রধানমন্ত্রী বর্তমানে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিওইএফ) অ্যানুয়াল মিটিংয়ে যোগদান উপলক্ষে এক দ্বিপাক্ষিক সরকারি সফরে চীনে অবস্থান করছেন। সফরকালে তার চীনের শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে। 

এসএমএম

আরও পড়ুন