• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৬, ২০১৯, ০৮:২৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০১৯, ০৮:২৫ পিএম

টেমস নয়, বুড়িগঙ্গায় গেলেই হবে :স্বরাষ্ট্রমন্ত্রী

টেমস নয়, বুড়িগঙ্গায় গেলেই হবে :স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল- ফাইল ছবি

লন্ডনের টেমস নদী নয়, দেখার জন্য রাজধানীর বুড়িগঙ্গায় গেলেই হবে। এমনই মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। শনিবার (০৬ জুলাই) কামরাঙ্গীরচরে খোলামোড়া ঘাটে নির্মাণ কাজের উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।
 
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বুড়িগঙ্গাসহ দেশের সব নদী দখলমুক্ত করে বাংলাদেশের নদীমাতৃক রূপ তুলে ধরা হবে। ঢাকার চারপাশে নৌপথ চালু করে যাত্রী ও মালামাল পরিবহন সহজতর করা হবে। তিনি আরও বলেন, বুড়িগঙ্গাকে হাতিরঝিলের ন্যায় নয়নাভিরাম করা হবে, বছর খানেকের মধ্যে এ দৃশ্য দেখা যাবে। বুড়িগঙ্গা হবে আনন্দ বিনোদনের কেন্দ্রবিন্দু। তখন আমাদের টেমস নদী দেখার জন্য লন্ডন যেতে হবে না, বুড়িগঙ্গা গেলেই হবে।

তিনি বলেন, ঢাকার চার নদীর (তুরাগ, বালু, শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা) তীর পুনর্দখলরোধে নদীর তীরভূমিতে সীমানা পিলার স্থাপন, ওয়াকওয়ে, তীররক্ষা বাঁধ, ওয়াকওয়ে অনপাইল ইত্যাদি নির্মাণ কাজ শুরু হয়েছে।

জানা গেছে,নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের নেয়া একটি প্রকল্পের মাধ্যমে এসব কাজ বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮৪৪ কোটি ৫৫ লাখ টাকা।

২০১৮ সালের জুলাই হতে শুরু হওয়া এ প্রকল্প শেষ হবে ২০২২ সালের জুনের মধ্যে। নদীর তীরভূমির অবৈধ দখলরোধ, দখলমুক্ত অংশের সৌন্দর্য বৃদ্ধি, পরিবেশগত উন্নয়ন, হাটার রাস্তা নির্মাণ এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

এইচ এম/বিএস