• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৩, ২০১৯, ০৮:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৩, ২০১৯, ০৮:৩১ পিএম

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী এখন ঢাকায়

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী এখন ঢাকায়
দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন -ফাইল ছবি

৩ দিনের সরকারি সফরে শনিবার (১৩ জুলাই) ঢাকায় এসেছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন।

এ দিন বিকালে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বর্তমানের লি নাক-ইয়োন রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অবস্থান করছেন। 

কূটনৈতিক সূত্রগুলো জানায়, লি নাক-ইয়োন রোববার (১৪ জুলাই) বিকাল সোয়া ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠকে এই অঞ্চলের নিরাপত্তা, বিনিয়োগ, বাণিজ্য, রোহিঙ্গা সঙ্কটসহ দ্বিপক্ষীয় সকল বিষয়ে আলোচনা হবে।

ঢাকা-সিউল আশা করছে প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনের এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে। এছাড়া দুদেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ এবং সংস্কৃতি খাতে একাধিক চুক্তি বা সমঝোতা স্বারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ সফর বিষয়ে ‘কোরিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স’-এর ভাইস প্রেসিডেন্ট সাইফুল করিম সুইট দৈনিক জাগরণকে জানান,  বিনিয়োগ ইস্যুতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (কোটরা) এই দুইটি সরকারি প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। সংস্কৃতি ক্ষেত্রে ২০১৯ সালে থেকে ২০২১ সাল পর্যন্ত দুই দেশের সরকারের মধ্যে সাংস্কৃতিক বিনিময় সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হতে পারে। এছাড়াও দুই দেশের কূটনীতিকদের পেশাগত দক্ষতা বাড়াতে ঢাকা-সিউল একাডেমিক পর্যায়ে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় এক বার্তায় জানিয়েছে, সিউল মধ্য ও দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায়। এই কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন বাংলাদেশ, তাজিকিস্তান, কিরগিজস্তান ও কাতার সফর করবেন। বাংলাদেশে আসার মধ্য দিয়ে তার সফর শুরু হয়েছে।

জেড এইচ/একেএস

আরও পড়ুন