• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৫, ২০১৯, ০৬:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০১৯, ০৬:৪৯ পিএম

প্রধানমন্ত্রীর লী’র মিনিস্টার ইন ওয়েটিং ছিলেন ভূমিমন্ত্রী 

প্রধানমন্ত্রীর লী’র  মিনিস্টার ইন ওয়েটিং ছিলেন ভূমিমন্ত্রী 
রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রী লী নাক-ইয়ন ও তার সফরসঙ্গীরা। এ সময় মিনিস্টার ইন ওয়েটিং হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী-সংগৃহীত

দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রী লী নাক-ইয়ন (Lee Nak-yon) বাংলাদেশে সফরকালে তার ‘মিনিস্টার ইন ওয়েটিং’ হিসেবে দায়িত্ব পালনে ছিলেন বাংলাদেশের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। 

সোমবার (১৫ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানান হয়।

‘মিনিস্টার ইন ওয়েটিং’ বন্ধুপ্রতিম রাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। সে ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার মতো একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী রাষ্ট্রের প্রধানমন্ত্রীর ‘মিনিস্টার ইন ওয়েটিং’ এর দায়িত্ব পালন খুবই গুরুত্ব বহন করে।

সাধারণত সফররত রাষ্ট্র ও সরকার প্রধান-এর ‘মিনিস্টার ইন ওয়েটিং’কে হবেন তা নির্বাচনে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে অনুমোদনের প্রয়োজন হয়। 

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী  লী নাক-ইয়ন (Lee Nak-yon) তিন দিনের সরকারি সফর শেষে সোমবার (১৫ জুলাই) বেলা সাড়ে ১১ টায় একটি বিশেষ ফ্লাইটে নিজ দেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।  হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রীকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বিদায়ের আগে বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকষ দল কোরীয় প্রধানমন্ত্রীকে ‘গার্ড অব অনার’ প্রদান করে।

এমএএম/এসএমএম

আরও পড়ুন