• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৩:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৩:৪৪ পিএম

ডেমু ট্রেন আর নয়, একনেকে প্রধানমন্ত্রী 

ডেমু ট্রেন আর নয়, একনেকে প্রধানমন্ত্রী 
একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: বাসস

ডেমু ট্রেনের পরিবর্তে অন্য ট্রেনের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ঢাকা থেকে সরাসরি কালিয়াকৈর একটা ট্রেন যাবে এই ব্যবস্থা রাখতে হবে। বাকি ট্রেনগুলো যেকোনো স্টেশনে থামবে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব মো নূরুল আমিন ব্রিফিংয়ে এই নির্দেশনার কথা জানান।

সচিব বলেন, ‘যাচাই বাছাই করে এ ধরনের একটি প্রকল্প চালুর প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেছেন নতুন করে আর ডেমু ট্রেন চালু হবে না। এ সময় প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশ তুলে ধরে সচিব বলেন, ‘ডেমু প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, যে ডেমুগুলো আগে ছিল, সেগুলোতে বেশি যাত্রী উঠলে দেখা যায় সেগুলো চলাচলের উপযোগী নয়। সেজন্য ডেমুর পরিবর্তে অন্য ট্রেন সংগ্রহের জন্য প্রকল্প সংশোধন করতে বলেছেন। 

এদিন এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ৮টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৫ হাজার ১৪২ কোটি ৬ লাখ  টাকা।

পরিকল্পনা সচিব প্রকল্পগুলোর বিষয়ে জানান, এই ৮টি (নতুন ও সংশোধীত) প্রকল্পে সরকারি অর্থায়ন করা হবে ৪ হাজার ১২৯ কোটি ৮১ লাখ টাকা, এবং প্রকল্প সাহায্য ১ হাজার ১২ কোটি ২৫ লাখ টাকা।

এআই/বিএস