• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৩:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৫:৪৯ পিএম

সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রী

২০১৮-১৯ বছরে রপ্তানিতে বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জন

২০১৮-১৯ বছরে রপ্তানিতে বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জন
সচিবালয়ে সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি -ছবি : জাগরণ

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেছেন, ২০১৮-১৯ অর্থবছরে রপ্তানিতে বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। এ বছর বাংলাদেশের লক্ষ্যমাত্রা ছিলো ৪৪ বিলিয়ন মার্কিন ডলার। সেখানে রপ্তানিতে আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪৬.৩৭ বিলিয়ন মার্কিন ডলার।

আজ মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। 

তিনি বলেন, শুধুমাত্র এ বছর ইউরোপিয়ান ইউনিয়নে রপ্তানি হয়েছে ২২.৮৬ বিলিয়ন মার্কিন ডলার যার প্রবৃদ্ধির হার ৭.১৩℅।

বাণিজ্য মন্ত্রী বলেন, গত বছর (২০১৭-১৮) মোট রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৪১ বিলিয়ন মার্কিন ডলার। এ বছর ছিলো ৪৪ বিলিয়ন মার্কিন ডলার। এরইমধ্যে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৪৬.৩৭ বিলিয়ন মার্কিন ডলার অর্জিত হয়েছে। 

টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে অর্থনৈতিক অবকাঠামোর উন্নতি হয়েছে। স্থিতিশীল রাজনৈতিক অবস্থার কারণেই অর্জিত হয়েছে এই সফলতা। 

তিনি বলেন, ২০১৭-১৮ অর্থ বছরে পণ্য খাতে মোট রপ্তানি ছিলো ৩৬.৬৭ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৮-১৯ অর্থ বছরে এই খাতে মোট রপ্তানি পণ্যের পরিমাণ ৪০.৪৫ বিলিয়ন মার্কিন ডলার। যার প্রবৃদ্ধির হার ১০.৫৫℅।

মন্ত্রী বলেন, সেবা খাতে এ বছর মোট রপ্তানির পরিমাণ ৫.৮৩ বিলিয়ন মার্কিন ডলার। এতে প্রবৃদ্ধির হার ৩২.৩৪℅। গত বছর এ খাতে রপ্তানির পরিমাণ ছিলো ৪.৩৪ বিলিয়ন মার্কিন ডলার। 

তিনি আরও জানান, এ অর্থ বছরে দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক হতে রপ্তানির পরিমাণ ৩৪.১৩ বিলিয়ন মার্কিন ডলার, যা মোট রপ্তানির ৮৪.১৮ ℅ এবং এ খাতে মোট প্রবৃদ্ধির হার ১১.৫℅।
 

এমএএম/একেএস

আরও পড়ুন