• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৯:০১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৯:০১ পিএম

শিশুশ্রম নিরসনে ডিসিদের সহযোগিতা চাইলেন শ্রম প্রতিমন্ত্রী

শিশুশ্রম নিরসনে ডিসিদের সহযোগিতা চাইলেন শ্রম প্রতিমন্ত্রী
ডিসি সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান - পিআইডি

নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে জেলা প্রশাসকদের সক্রিয় সহযোগিতা চেয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

মঙ্গলবার (১৬ জুলাই) মন্ত্রিপরিষদ সভাকক্ষে ডিসি সম্মেলনে শ্রম বিষয়ক কার্য অধিবেশনে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এ সহযোগিতা চান। অধিবেশনে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম।  

শ্রম মন্ত্রণালয় ও জেলা প্রশাসক সূত্রে জানা গেছে, তৃতীয় দিনের এ কার্য অধিবেশনে মন্নুজান সুফিয়ান ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে ডিসিদের সহযোগিতা চেয়ে বলেন, ২০২১ সালে মধ্যম আয়ের দেশে নিরাপদ কর্মক্ষেত্র, ২০৩০ সালের মধ্যে শিশুশ্রম মুক্ত, ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়তে জেলা প্রশাসকদের বড় ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে জেলা প্রশাসকসহ প্রশাসনের সব স্তরের কর্মকর্তাদের পাশে পাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের ৪র্থ পর্যায়ে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত ১ লাখ শিশুকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে ঝুঁকিমুক্ত জীবনে ফিরিয়ে আনা হবে। এসডিজিকে সামনে রেখে ২০৩০ সালের মধ্যে সবধরনের শিশুশ্রম মুক্ত দেশ গড়তে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সরকার ৩৮টি কাজকে শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে নিষিদ্ধ করেছে। এরইমধ্যে তৈরি পোশাক এবং চিংড়ি প্রক্রিয়াজাতকরণ শিল্পকে শিশুশ্রম মুক্ত করা হয়েছে। শ্রম মন্ত্রণালয় আরো ১১টি ঝুঁকিপূর্ণ কাজকে শিশুশ্রম মুক্ত করার লক্ষ্যে কাজ করছে। 

ডিসি সম্মেলনের এই সেশনে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গহর রিজভী। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম শহীদুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভাগীয় কমিশনাররা উপস্থিত ছিলেন।

এমএএম/ এফসি

আরও পড়ুন