• ঢাকা
  • রবিবার, ২৫ আগস্ট, ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০১৯, ০৮:২৫ পিএম

‘খাদ্যে ভেজাল রোধে মোবাইলকোর্ট পরিচালনার সুপারিশ’ 

জাগরণ প্রতিবেদক
‘খাদ্যে ভেজাল রোধে  মোবাইলকোর্ট পরিচালনার সুপারিশ’ 
মোহাম্মদ নাসিম

ঢাকাসহ সারাদেশে ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে মোবাইলকোর্ট অভিযান জোরদার করার সুপারিশ করেছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
 
বৃহস্পতিবার (১৮ জুলাই) একাদশ জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩য় বৈঠকে এ সুপারিশ করেন কমিটির সভাপতি  মোহাম্মদ নাসিম। 

কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয়, নিয়মিতভাবে খাদ্যে ভেজাল বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা জোরদার করা হয়েছে, ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ, পাস্তুরিত তরল দুধের নিরাপত্তা রক্ষা ও বিএসটিআই এর পরীক্ষায় নিম্নমানের পণ্যসমূহ বাজার হতে প্রত্যাহার ও জব্দকরণের কাজ চলমান রয়েছে, 'ক্যালসিয়াম কার্বাইড'-এর অপব্যবহার রোধকল্পে নির্দেশনা প্রদান করা হয়েছে মর্মে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।

কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী মো. সেলিম, মো. আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা বৈঠকে অংশ নেন। 

কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম বলেন, জাতিকে মরণব্যাধি ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগ থেকে রক্ষাকল্পে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে জনসচেতনতা ও সমন্বিত কর্মপ্রচেষ্টার বিকল্প নেই। পৃথিবীর অন্যান্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাসমূহকে সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি। বৈঠকে আইন ও সংস্থাসমূহকে আরো শক্তিশালীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ,পাস্তুরিত তরল দুধের নিরাপত্তা রক্ষা ও বিএসটিআইয়ের পরীক্ষায় নিম্নমানের পণ্যসমূহ বাজার হতে প্রত্যাহার ও জব্দকরণের কাজ চলমান রয়েছে,'ক্যালসিয়াম কার্বাইড'এর অপব্যবহার রোধকল্পে নির্দেশনা প্রদান করা হয়েছে মর্মে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।

কৃষকদের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ ও তাদের নিকট হতে স্বচ্ছতার সঙ্গে সরাসরি খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যে দেশের ২০০টি স্থানে 'প্যাডি সাইলো' চালুকরণ ও এর বাস্তবায়নে বৈঠকে ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে দেশে চলমান বন্যা পরিস্থিতি মোকাবেলায় মন্ত্রণালয়ও সংশ্লিষ্ট অধিদপ্তরের সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব, সাহাব উদ্দিন, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক,নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান,মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

টিএইচ/বিএস 
 

Islami Bank