• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ০৯:২৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০১৯, ০৯:২৫ পিএম

২৫ জুলাই আসছে মিয়ানমার প্রতিনিধিদল

২৫ জুলাই আসছে মিয়ানমার প্রতিনিধিদল

 

কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসন ইস্যূতে আগামী ২৫ জুলাই দুদিনের সফরে কক্সবাজার আসছে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। কূটনৈতিক এক সূত্র জানিয়েছে, কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিকরা যাতে স্বেচ্ছায় মিয়ানমারে ফেরত যায় সেই বিষয়ে রোহিঙ্গাদের মাঝে আস্থা গড়তেই মিয়ানমারের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলটি আগামী ২৫ ও ২৬ জুলাই কক্সবাজার সফর করবেন।

এদিকে ঢাকার একাধিক কূটনৈতিক সূত্র জানিয়েছে, আগামী ২৫ ও ২৬ জুলাই মিয়ানমারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল কক্সবাজার সফর করবে, নেপিডো আনুষ্ঠানিকভাবে ঢাকাকে এই তথ্য জানিয়েছে। তবে ওই প্রতিনিধিদলটি কার নেতৃত্বে, কতো সদস্যের এবং তারা এই সফরে কী কী করতে চায় তার কিছুই উল্লেখ করেনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, মিয়ানমার সৃষ্ট রোহিঙ্গা সঙ্কট কাটাতে এবং প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের চতুর্থ বৈঠকে গত ৩ মে (শুক্রবার) নেপিডোতে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, ‘রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। তারা যাতে স্বেচ্ছায় দেশটিতে ফিরে যায় এজন্য মিয়ানমারকে দায়িত্বশীল ভূমিকা নিতে হবে। কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো সফর করে রোহিঙ্গা জনগোষ্ঠীকে স্বেচ্ছায় ফেরত যেতে উদ্বুদ্ধ করতে হবে।’ ওই কর্মকর্তা জানান, গত ৩ মে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ ও ২৬ জুলাই মিয়ানমারের একটি প্রতিনিধিদল কক্সবাজার সফর করবেন।

এসজেড