• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০৩:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০৪:৫০ পিএম

ট্রাম্পের সিগন্যাচার ব্র্যান্ড ‘মেড ইন বাংলাদেশ’

ট্রাম্পের সিগন্যাচার ব্র্যান্ড ‘মেড ইন বাংলাদেশ’

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই নানা রকম কাণ্ড-কীর্তি করে বিশ্বব্যাপী আলোচিত ও সমালোচিত ব্যক্তিতে পরিণত হয়েছেন। মার্কিন এই প্রেসিডেন্টের অদ্ভুত সব বক্তব্য এবং আচরণের কারণে অনেকেই তাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ব্যক্তিত্বহীন রাষ্ট্র নায়ক হিসেবেও কটাক্ষ করে থাকেন।

মার্কিন প্রেসিডেন্ট নাকি ‘বাংলাদেশ’ চেনেন না! অথচ তার প্রিয় শার্টটি তৈরি হয় বাংলাদেশেই। শুধু প্রিয় শার্ট বললে কম বলা হয়, তার নিজের নামে প্রতিষ্ঠিত ব্রান্ডের শার্ট তৈরি হচ্ছে বাংলাদেশে। এবার যাওয়া যাক ঘটনার গভীরে।

বুধবার (১৭ জুলাই) বিশ্বের বিভিন্ন দেশে সাম্প্রদায়িক নির্যাতনের শিকার হওয়া জনগোষ্ঠীগুলোর পক্ষ থেকে কয়েকজন প্রতিনিধি ওয়াশিংটনের হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর এক প্রতিনিধিসহ বিশ্বের ১৭টি দেশের নির্যাতিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সামরিক জান্তা কর্তৃক পরিচালিত নির্যাতনের কথা এবং নিজ দেশ থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশের মানুষ ও বাংলাদেশ সরকারের ভূমিকার বিষয়টি উল্লেখ করেন তিনি। এরপর তিনি ট্রাম্পের কাছে জানতে চেয়েছিলেন, ‘বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় তার পরিকল্পনা কী?’ আর তখনই উদ্ভট এক প্রশ্ন করে বসেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি জানতে চান, ‘সেটা (বাংলাদেশ) আসলে ঠিক কোথায়?’

তবে তার এই কীর্তির পরপরই বেরিয়ে এসেছে মজার এক তথ্য। যাতে বলা যায় যে, এবার হয়তো ট্রাম্পের আর বাংলাদেশ না চিনে উপায় নেই।

এই ঘটনার পরেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বরাতে প্রকাশ্যে আসে ট্রাম্পের একটি সাক্ষাতকার অনুষ্ঠানের ভিডিও চিত্র। যেখানে প্রেসিডেন্টের দৈনন্দিন জীবন, শখ, পছন্দের পোশাক ইত্যাদি বিষয় নিয়ে তার সঙ্গে ঘরোয়া পরিবেশে আড্ডা দিতে দেখা যায় উপস্থাপককে। আড্ডার এক পর্যায়ে ট্রাম্পের পোশাক প্রসঙ্গে কথা ওঠে। একে একে তিনি বলে যান নিজের পছন্দের ব্র্যান্ডের সব প্যান্ট, জুতো, স্যুট, টাইয়ের নাম। এর মাঝে উপস্থাপক একটি শার্টের প্যাকেট তুলে ধরার সঙ্গে সঙ্গে ট্রাম্পকে বিস্তৃত হাসি মুখে বলতে দেখা যায়, 'ওহ! শার্টের কথা...না সঠিক জানা নেই কোথায় তৈরি কিন্তু এই ব্র্যান্ডটি অসাধারণ, এটা আমার নির্ধারিত ব্র্যান্ড ‘ডোনাল্ড জে ট্রাম্প’ জানো তো! মেড ইন বাংলাদেশ? ওহ, হ্যা বাংলাদেশ, এই লোকেরা ওগুলো বেশ ভালো তৈরি করে। আমি সত্যিই খুব ভালোবাসি বাংলাদেশে তৈরি শার্টগুলো।’

ট্রাম্পের এই সাক্ষাতকার অনুষ্ঠানের ভিডিও চিত্রটি চোখে পড়ার পর গুগল অনুসন্ধানে পাওয়া যায় এই ব্র্যান্ডের সিগনেচার সিরিজের শার্টগুলোর ছবি। যার ঘাড়ের দিকে জুড়ে দেয়া ট্যাগ স্পষ্টভাবে সাঁটা রয়েছে প্রস্তুতকারক দেশের নাম, ‘মেড ইন বাংলাদেশ’।

এরপরেও যদি ডোনাল্ড ট্রাম্প বাংলাদেশ না চিনতে পারেন সেক্ষেত্রে তাকে শুধু এটুকুই বলার আছে, ‘আপনার ঘাড়ে চেপে আছে যে নামটা বিশ্বের মানচিত্রে তার অবস্থান খুঁজে নেয়াটা মোটেই কঠিন কিছু নয়। সময় থাকতে বাংলাদেশকে চিনে নিন, নইলে হয়তো গায়ে জামাই থাকবে না মিস্টার প্রেসিডেন্ট’।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে-

এসজেড

 

আরও পড়ুন