• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ১০:৫৩ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ১০:৫৩ এএম

ফেরির অপেক্ষায় শিক্ষার্থীর মৃত্যু

যুগ্ম সচিবের অপরাধের তদন্তে যুগ্ম সচিব!

যুগ্ম সচিবের অপরাধের তদন্তে যুগ্ম সচিব!


মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটে একজন যুগ্ম সচিবের জন্য ৩ ঘণ্টা অপেক্ষায় ফেরিতেই এম্বুলেন্সে আহত শিক্ষার্থীর মৃত্যুর ঘটনা তদন্তে নৌ-মন্ত্রণালয়ের গঠিত কমিটি নিয়ে প্রশ্ন উঠেছে।

একজন যুগ্ম সচিবের অপরাধ তদন্তে গঠিত তদন্ত কমিটির প্রধানও একজন যুগ্ম সচিব। স্বাভাবিক কারণেই সুষ্ঠু তদন্তের বিষয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে সমালোচনার ঝড় বইছে। আর সাবেক মন্ত্রিপরিষদ সচিব ড. সা’দত হুসাইন বলেছেন, ঘটনার সুষ্ঠু তদন্তই যদি কমিটি গঠনের লক্ষ হয়, সেই ক্ষেত্রে অবশ্যই পদমর্যদার বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। 

গত ২৫ জুলাই কাঁঠালবাড়ি-শিমুলিয়া ফেরিঘাটে প্রধানমন্ত্রীর দপ্তরের এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আবদুস সবুর যাবেন এমন অজুহাতে রাত ৮টার আগে থেকে ১১টা পর্যন্ত ফেরি আটকে রাখা হয়। এ সময় খুলনায় মোটর সাইকেল দুর্ঘটনায় আহত স্কুল ছাত্র তিতাস ঘোষকে নিয়ে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আসতে অনুনয়-বিনয় করেও ফেরি পার হতে পারেনি আহত স্কুল ছাত্রের বহনকারী এম্বুলেন্সটি। রাত ৮টা থেকে ১১টা পর্যন্ত অপেক্ষার পর ফেরিতেই মৃত্যুর কোলে ঢলে পড়ে তিতাস খান। 

হৃদয় বিদারক এ ঘটনা প্রকাশ হলে দেশজুড়ে তোলপার শুরু হয়। প্রশাসনেও শুরু হয় তীব্র সমালোচনা। ঘটনার ৩ দিন পর নৌ-মন্ত্রণালয় এই মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শাহনেওয়াজ দিলরুবাকে আহ্বায়ক করে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটির অপর সদস্য হচ্ছেন, নৌ-মন্ত্রণালয়ের উপ-সচিব শাহ হাবিবুর রহমান হাবিব।

এদিকে তদন্তের আগেই দুই সদস্যের এই কমিটি সমালোচনায় পড়েছে। অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে তাদের (কমিটির) নিরপেক্ষতা নিয়ে। সক্ষমতা নিয়ে উঠছে প্রশ্ন।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব ড. সা’দত হুসাইন এ বিষয়ে দৈনিক জাগরণকে বলেন, ‘যুগ্ম সচিবের অপরাধ আছে কি-না, তা তদন্তে একই পদ মর্যাদার কর্মকর্তা দিয়ে ‘তদন্ত কমিটি’ গঠন হওয়ার কথা নয়। কি প্রেক্ষিতে এভাবে গঠন করা হয়েছে, তা সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলতে পারবে। তবে তদন্ত কমিটি গঠনের উদ্দেশ্য যদি হয়, সঠিক ঘটনা উদঘাটন, সেই ক্ষেত্রে অবশ্যই পদমর্যাদার বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। অর্থাৎ একজন যুগ্ম-সচিবের অপরাধ তদন্তে একজন যুগ্ম-সচিব কমিটির প্রধান হবেন, এটা বাঞ্ছনীয় নয়।

প্রসঙ্গত, গত ২৫ জুলাই (বৃহস্পতিবার) নড়াইলের কালিয়া পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র তিতাস সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হলে চিকিৎসকের পরামর্শে তাকে একটি অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নিয়ে যাচ্ছিলেন স্বজনরা। রাত ৮টায় অ্যাম্বুলেন্সটি যখন কাঁঠালবাড়ি ১ নম্বর ফেরিঘাটে পৌঁছায় তখন একটি ফেরি ওই ঘাটেই ছিল। কিন্তু ‘যুগ্ম সচিব আবদুস সবুর মন্ডলের গাড়ি যাবে’- মাদারীপুরের ডিসির এই নির্দেশনা থাকায় ফেরি ছাড়তে ৩ ঘণ্টার বেশি বিলম্ব করে ঘাট কর্তৃপক্ষ। 

এমএএম/আরআই

আরও পড়ুন