• ঢাকা
  • সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ৩ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: আগস্ট ১২, ২০১৯, ১২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১২, ২০১৯, ১২:৫০ পিএম

বিশেষ দিনে বন্দিদের খাবারে বরাদ্দ বেড়েছে পাঁচ গুণ

জাগরণ প্রতিবেদক 
বিশেষ দিনে বন্দিদের খাবারে বরাদ্দ বেড়েছে পাঁচ গুণ

বিশেষ দিনে কারাবন্দিদের খাবারের জন্য বর্তমান থেকে ৫ গুণ বেশি (১৫০ টাকা) বরাদ্দ করেছে সরকার। যা এবারের ঈদ থেকেই কার্যকর হচ্ছে। ফলে এবারের ঈদে বন্দিরা পাচ্ছেন উন্নতমানের খাবার।  

সরকারের এই উদ্যোগ বন্দিদের মানসিকতায় ইতিবাচক প্রভাব ফেলবে বলে প্রত্যাশা কারা কর্তৃপক্ষের। বিশেষ দিনগুলোর মধ্যে থাকবে দুই ঈদ, জাতীয় দিবস বা রাষ্ট্র ঘোষিত যে কোন দিন। 

ঈদ বা বিশেষ দিনগুলোতে কারাগারে থাকা বন্দীদের জন্য বিশেষ খাবার দেয় কারাকর্তৃপক্ষ। কেন্দ্রীয় কারাগার থেকে শুরু করে সারাদেশেই একই নিয়মে এই উন্নত খাবার দেয়া হয়।গত ঈদ পর্যন্ত মাথাপিছু এই বরাদ্দ ছিল ৩০ টাকা। কিন্তু সম্প্রতি এক সিদ্ধান্তে বন্দিদের জন্য বিশেষ দিনের খাবারে বাজেট ৩০ টাকা থেকে ৫ গুণ বাড়িযে ১৫০ টাকা নির্ধারন করেছে সরকার।

বিশেষ দিনের খাবারে এমন ভালো আয়োজনের ফলে বন্দিদের মানসিকতায় ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা।

তিনি বলেন, আমি মনে করি এর ফলে বন্দিদের মানসিকতায় ইতিবাচক একটা প্রভাব পড়বে। আমরা যারা বাইরে রয়েছি তারা যে বন্দিদের নিয়ে ভাবছি এই মানসিকতাটাও তাদের মধ্যে কাজ করবে। এরইমধ্যে সকালের নাস্তায় বরাদ্দ বাড়ানো ও বৈচিত্র্য আনায় বন্দিদের মধ্যে তার প্রভাব পড়েছে। 

এইচ এম/ একেএস

আরও পড়ুন