• ঢাকা
  • শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: আগস্ট ১৩, ২০১৯, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৩, ২০১৯, ০৮:৪৮ পিএম

চামড়া পাচার ঠেকাতে সীমান্তে সতর্ক অবস্থানে বিজিবি 

হালিম মোহাম্মদ
চামড়া পাচার ঠেকাতে সীমান্তে সতর্ক অবস্থানে বিজিবি 
লালবাগের পোস্তায় চলছে চামড়া সংরক্ষণের কাজ- ছবি : কাশেম হারুন

কোরবানিকৃত পশুর চামড়া পাচার ঠেকাতে দেশের সকল সীমান্তে বিশেষ সর্তকর্তা জারি করা হয়েছে। রাজধানীর পিলখানা বিজিবি সদর দফতর থেকে এ সংক্রান্ত সর্তকতা জারি বার্তা দেশের সকল সীমান্তের বিজিবির দফতরে পাঠানো হয়েছে।

রোববার (১১ আগস্ট) দুপুরে পিলখানা বিজিবি সদর দফতর থেকে ক্ষুদে বার্তায় এ ধরনের সতকর্তার কথা বলা হয়েছে।

বিজিবি সদর দফতর থেকে এমনই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা মহসীন রেজা। 

তিনি বলেন, শুধু বেনাপোল বা হিলি সীমান্ত নয়, দেশের সকল সীমান্তের বিজিবি চেকপোষ্টে ( বিওপি) চামড়া পাচার রোধে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।   

কোরবানির চামড়া পাচার রোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি সদর দফতরের নির্দেশে বেনাপোল, হিলি, সোনা সমজিদ, আখাউড়া ও জয়পুরহাট-২০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন এই সতর্কতা জারি করেছে।

জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল রাশেদ মোহাম্মদ আনিসুল হক জানান, সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে চামড়ার পাচার প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিজিবি হেড কোয়ার্টারের এমন নিদের্শনা পেয়েছি। এরপর থেকে সীমান্তে নজরদারির পাশাপাশি কিছু চিহ্নিত পয়েন্টে বিজিবির টহল ব্যবস্থা জোরদার করা হয়েছে। এমনকি সীমান্তে স্থাপিত সিসি ক্যামেরার মাধ্যমেও সীমান্তের সকল কার্যক্রম তদারকি করা হচ্ছে।

তিনি আরও জানান, সীমান্ত এলাকায় যারা চামড়া ব্যবসার সাথে জড়িত আছে তারা ঈদের দিন থেকে কোরবানির চামড়াগুলো কোথায় নিয়ে যাচ্ছে বা নিয়ে আসছে সে সব বিষয়েও খোঁজ-খবর রাখা হচ্ছে। মূলত রফতানিযোগ্য পশুর চামড়ার পাচার প্রতিরোধে এই সতর্কতা জারি করা হয়েছে।

ছবি কাশেম হারুন

এইচএম/এসএমএম

আরও পড়ুন