• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: আগস্ট ১৪, ২০১৯, ০৪:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৪, ২০১৯, ০৪:৩৯ পিএম

জাতীয় শোক দিবসে ফিল্ম আর্কাইভ

জাগরণ প্রতিবেদক
জাতীয় শোক দিবসে ফিল্ম আর্কাইভ

আগামীকাল বৃহস্পতিবার (১৫ আগস্ট) বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যুবার্ষিকী। এদিন রাষ্ট্রীয়ভাবে জাতীয় শোক দিবস পালন করা হয়। আয়োজন করা হয় বঙ্গবন্ধু কেন্দ্রিক নানারকম অনুষ্ঠানের। এ উপলক্ষে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ বেশকিছু কর্মসূচি হাতে নিয়েছে।
 
১৫ আগস্ট দুপুর ৩টায় রাজধানীর আগারগাঁও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এরপর ফুয়াদ চৌধুরী নির্মিত তথ্যচিত্র ‘Marciless Mayhem’ বা ‘পূর্ব বাংলায় নৃশংসতা’ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। এতে প্রবাসি তিন পাকিস্তানি সাংবাদিক একাত্তরে বাংলাদেশের ওপর পাকিস্তানিদের নির্মম নির্যাতনের কথা অকপট স্বীকার করেছেন। এছাড়াও ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস নিয়ে ‘দ্য স্পিস’ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নিয়েও বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে।
 
গত ৮ আগস্ট শুরু হওয়া পক্ষকালব্যাপী আলোকচিত্র প্রদর্শণী চলছে ফিল্ম আর্কাইভের তথ্য ভবনে। এই আলোকচিত্র প্রদর্শিনীটি যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর এবং প্রেস ইন্সটিটিউট ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

এসজে
 

Islami Bank