• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৯, ০৭:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০১৯, ০৯:১৪ পিএম

এডিসের লার্ভা পাওয়ায় সিপিডি ভবনকে জরিমানা

জাগরণ প্রতিবেদক
এডিসের লার্ভা পাওয়ায় সিপিডি ভবনকে জরিমানা
সিপিডি ভবনে মাটির পাত্রতে এডিসের লার্ভা

রাজধানী ধামন্ডির ১১নম্বর সড়কে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্মাণাধীন একটি ভবনে এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া একই কারণে শুক্রাবাদ এলাকার মীম নামে আরও একটি ভবনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

রোববার (১৮ আগস্ট ) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করেন। 

মিজানুর রহমান বলেন, নগর জুড়ে ডেঙ্গু মশার লার্ভা ধ্বংসে অভিযান চলছে। সেই অভিযানের অংশ হিসেব আজ ধানমন্ডি ও শুক্রবাদ এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ধানমন্ডি ১১ নং সড়কে  নির্মাণাধীন সিপিডির ভবনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভবনটিতে এডিস মশার প্রচুর লার্ভা পাওয়া গেছে। এছাড়া ১০৪ নং রোডে অবস্থিত মীম টাওয়ারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ডেঙ্গু মশার লার্ভা বিরোধী আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

ইতোমধ্যে ডিএসসিসির পক্ষ থেকে ৫৮ হাজার বাড়িতে অভিযান চালানো হয়েছে এবং এগুলোর মধ্যে অনেক বাড়িতেই এডিসের লার্ভা পাওয়ায় তা ধ্বংস করে দেয়া সহ বাড়ির মালিকদের এ বিষয়ে সচেতন করা হয়েছে।

এছাড়া এডিস মশার লার্ভা ধ্বংস করার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটস সদস্যরা এক লাখ ১১ হাজার বাসা বাড়িতে গিয়েছে।এরমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়ায় সেগুলো ধ্বংস করা ও এ বিষয়ে বাড়িওয়ালাদের সতর্ক করা হয়েছে। স্কাউটস সদস্যদের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার প্রজনন স্থল ধ্বংসকরণের এ কার্যক্রমও চলমান রয়েছে। 

 টিএইচ/বিএস 
 

আরও পড়ুন

Islami Bank