• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ১৯, ২০১৯, ০৯:৪২ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৯, ২০১৯, ০৯:৪২ এএম

তিস্তা-রোহিঙ্গা ইস্যুতে অগ্রগতির আশাবাদ

আজ ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

আজ ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর


ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তিন দিনের সফরে আজ সোমবার রাতে ঢাকায় আসছেন। চলতি বছরের মে মাসে ভারতের ৩৮তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি তাঁর প্রথম বাংলাদেশ সফর।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, এটি মূলত শুভেচ্ছা সফর হলেও দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনায় তিস্তার পানিবণ্টন চুক্তির মতো অমীমাংসিত বিষয় নিয়ে আলোচনা হবে। পাশাপাশি মিয়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে ভারতের সহযোগিতা নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলে জানা গেছে। এছাড়া  ব্যবসা-বাণিজ্য, সীমান্ত হত্যাসহ নানা প্রসঙ্গ উঠতে পারে।

এছাড়া আগামী অক্টোবর মাসে প্রধানমন্ত্রীর ভারত সফর সামনে রেখেও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর এই ঢাকা সফর গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে কূটনৈতিক সূত্রগুলো।

ঢাকার কর্মকর্তারা বলছেন, অক্টোবরের শুরুতে দিল্লিতে অনুষ্ঠেয় ইন্ডিয়া ইকোনমিক সামিটে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সামিটের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে। দিল্লির ওই বৈঠক নিয়ে সফরকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলবেন এস জয়শঙ্কর।

এদিকে বাংলাদেশে আসার এক সপ্তাহ আগে চীন ঘুরে এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। তিনি এমন এক সময়ে ঢাকায় আসছেন, যখন চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য নতুন করে সময় নির্ধারণ করেছে বাংলাদেশ ও মিয়ানমার। এস জয়শঙ্কর ঢাকা ছাড়ার পরদিন অর্থাৎ ২২ আগস্ট রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুতে রাজি হয়েছে দুই দেশ। খুব স্বাভাবিকভাবেই রোহিঙ্গা প্রত্যাবাসনে ভারতের সহযোগিতার বিষয়টিও তাঁর ঢাকা সফরের সময় আলোচনায় আসতে পারে বলে বাংলাদেশের কর্মকর্তারা আভাস দিয়েছেন।

এছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যে পানির ন্যায্যবণ্টন অত্যন্ত গুরুত্বপূর্ণ। একইসঙ্গে বিষয়টি খুবই স্পর্শকাতর। আট বছর পরে দুই দেশের মধ্যে পানি সচিব পর্যায়ের বৈঠক এমাসে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে গঙ্গা ব্যারাজ প্রকল্পের ভালো-মন্দ যাচাইয়ের জন্য একটি যৌথ কমিটি এ বছরের মধ্যে গঠন করা হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ ছাড়া, সাতটি যৌথ নদীর পানি প্রবাহের তথ্য-উপাত্ত সেপ্টেম্বরের মধ্যে বিশ্লেষণ করে পানি বণ্টনের চুক্তির খসড়া তৈরি করারও সিদ্ধান্ত নেওয়া হয়। নদীগুলো হচ্ছে মনু, ফেনী, খোয়াই, গোমতী, ধরলা, দুধকুমার ও মুহুরি। ভারতীয় পররাষ্ট্র সচিবের সফরে এ ব্যাপারেও গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্রগুলো।

কূটনৈতিক সূত্রে আরও জানা গেছে, সেপ্টেম্বরে নিউইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখনো দুই প্রধানমন্ত্রীর মধ্যে নিউইয়র্কের আরেক দফা বৈঠকের আয়োজন করা যায় কি না, তা নিয়েও কথা বলতে পারেন জয়শঙ্কর।

এ মাসের শুরুতে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপের মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীরকে আলাদা করেছে বিজেপি সরকার। এ নিয়ে প্রতিবেশী দেশগুলোর কাছে নিজের অবস্থান তুলে ধরছে ভারত। বাংলাদেশ সফরের সময় এ বিষয়ে কথা বলবেন এস জয়শঙ্কর। দিল্লির কূটনৈতিক সূত্রগুলোয় যোগাযোগ করে এটি জানা গেছে। এ ছাড়া দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে যুক্ততার (রিসিভিং সেন্টার স্থাপন) জন্য ঢাকা সফরের সময় বাংলাদেশকে অনুরোধ জানাতে পারেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

সফরসূচি অনুযায়ী, জয়শঙ্কর আগামীকাল মঙ্গলবার সকালে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। এরপর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। তাঁর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন আব্দুল মোমেন। বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাসের দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

এস জয়শঙ্কর তিন দিনের সফরে শেষে বুধবার সকালে কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।
 
উল্লেখ্য, গত ৩০ মে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি সরকারের টানা দ্বিতীয় দফার শপথ গ্রহণের পর পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের এটি প্রথম বাংলাদেশ সফর। ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত তিনি ভারতের পররাষ্ট্র সচিব ছিলেন।

আরআই 

আরও পড়ুন