• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ১৯, ২০১৯, ০৭:০০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৯, ২০১৯, ০৭:০০ পিএম

প্রতিবন্ধীদের জন্য যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান নয়

প্রতিবন্ধীদের জন্য যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান নয়
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা শহরে প্রতিবন্ধীদের জন্য যত্রতত্র নিম্নমানের শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছিলো। ৮ থেকে ১০ জন প্রতিবন্ধী নিয়ে কোনো কোনো স্থানে অসাধু ব্যক্তিরা শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন। এসব শিক্ষা প্রতিষ্ঠানে ছিলো না কোনো প্রশিক্ষিত শিক্ষক। যার ফলে এসব শিক্ষা প্রতিষ্ঠানের মান নিয়ে অভিযোগ ছিলো দীর্ঘ দিনের। প্রতিবন্ধীদের অভিভাবকদের পক্ষ থেকেও শোনা যেত নানা অভিযোগ। তবে এসবের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে যাচ্ছে। 

সোমবার (১৯ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি) সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা ২০১৯ অনুমোদনের মধ্য দিয়ে অসহায় প্রতিবন্ধীদের জন্য যত্রতত্র নিম্নমানের শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠা সম্পূর্ণরূপে বন্ধ হচ্ছে। সরকারের এ উদ্যোগে প্রতিবন্ধীদেও জন্য মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি বলেন, প্রতিবন্ধীদের জন্য যত্রতত্র নিম্নমানের শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠার বিষয়টি মন্ত্রিসভার বৈঠকে আলোচনার পর প্রতিবন্ধীদের জন্য মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে ‘নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি) সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা ২০১৯ এর অনুমোদন দেয়া হয়। 

শফিউল আলম জানান, এখন এই নীতিমালা অনুযায়ী কমপক্ষে ৭৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী না হলে কেউ প্রতিবন্ধী শিক্ষা-প্রতিষ্ঠান গড়ে তুলতে পারবেন না। তিনি বলেন, নতুন নীতিমালা অনুযায়ী প্রতিবন্ধী শিক্ষা-প্রতিষ্ঠানে প্রতি ৫ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক নিয়োগ করা যাবে। এ ধরনের প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠার জন্য নির্ধারিত কমিটির মাধ্যমে যাচাই শেষে মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। এতে করে যত্রতত্র প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠা করা বন্ধ হবে বলেও মন্তব্য করেন তিনি।

এমএএম/বিএস