• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ০৮:৪৫ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০১৯, ০৮:৪৬ এএম

জনগণের মুক্তির প্রশ্নে আমৃত্যু সংগ্রাম করেছেন বঙ্গবন্ধু: স্পিকার

জনগণের মুক্তির প্রশ্নে আমৃত্যু সংগ্রাম করেছেন বঙ্গবন্ধু: স্পিকার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী- ছবি: জাগরণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনগণের মুক্তি ও অধিকার আদায়ের প্রশ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আপোষহীন থেকে আমৃত্যু লড়াই সংগ্রাম করেছেন। তিনি অন্যায়ের কাছে কখনো মাথা নত করেননি। অসীম সাহসিতার সাথে নেতৃত্ব দিয়ে বাঙালি জাতিকে তিনি উপহার দিয়ে গেছেন স্বাধীনতা।  

মঙ্গলবার (২০ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে পেশাজীবী সমন্বয় পরিষদ আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৯’ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিকৃষ্টতম হত্যাকাণ্ডের মাধ্যমে ভূলুণ্ঠিত হয়েছিল বাংলাদেশের সংবিধান। এই নিকৃষ্টতম হত্যাকাণ্ডের বিচারকার্য সম্পন্ন করার মধ্য দিয়ে বাঙালি জাতি কালো অধ্যায় থেকে মুক্ত হওয়ার সুযোগ পেয়েছে। যাদের বিচার কার্যকর করা যায়নি- তাদের দেশে ফিরিয়ে এনে বিচার বাস্তবায়ন করতে হবে বলে তিনি উল্লেখ করেন। 

শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু বারবার গ্রেপ্তার হয়েছেন, জেল-জুলুমের শিকার হয়েছেন। বাঙালির প্রতি তার ছিল অক্ষয় ভালবাসা। জনগণকে শোষণ ও বৈষম্য থেকে মুক্তি দিতেই আজীবন সংগ্রাম করে গেছেন।  তিনি ফাঁসির মঞ্চে গিয়েও বাঙালির অধিকার আদায়ে সোচ্চার থেকেছেন বলে তিনি উল্লেখ করেন। 

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। অর্থনৈনিক ও সামাজিক সকল সূচকে উন্নয়নের রোলমডেল।

বিচারপতি এএফএম মেসবাহউদ্দিন সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ব্যারিস্টার ফজলে নুর তাপস এমপি, পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বিএসএমএমইউ এর উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, স্বাচিপের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সনাল ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বক্তব্য রাখেন।

এইচএস/টিএফ

আরও পড়ুন