• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ০৭:০৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০১৯, ০৭:০৪ পিএম

গ্রেনেড হামলায় খালেদার প্রচ্ছন্ন সহযোগিতা ছিল : শেখ হাসিনা

গ্রেনেড হামলায় খালেদার প্রচ্ছন্ন সহযোগিতা ছিল : শেখ হাসিনা
২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আওয়ামী লীগের আলোচনা সভায় শেখ হাসিনা প্রধানমন্ত্রী - ছবি : টিভি থেকে নেয়া

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় বিএনপি নেত্রী খালেদা জিয়ার প্রচ্ছন্ন সহযোগিতা ছিল বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্রেনেড হামলা প্রসঙ্গে শেখ হাসিনা বলেছেন, ‘ওই হামলার তদন্তে করা হয়েছে, সেই তদন্তের মধ্য দিয়ে যারা আসামি তাদের শাস্তি হয়েছে। তবে এটা ঠিক যে খালেদা জিয়াকে আসামি করা হয়নি। কিন্তু তার সেখানে প্রচ্ছন্ন সহযোগিতা রয়েছে, কারণ সে প্রধানমন্ত্রী ছিল। তার যে সম্পূর্ণ দায়িত্ব রয়েছে, এটা তো অস্বীকার করা যায় না। খালেদা জিয়াই কিন্তু তখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিল, আর বাবর তো স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ছিল। সেক্ষেত্রে সেই দায়িত্ব তো অস্বীকার কেউ করতে পারে না।’ 
    
বুধবার (২১ আগস্ট) বিকালে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের এক বিশেষ আলোচনা সভায় শেখ হাসিনা এসব কথা বলেন। 

নারকীয় ওই হামলা পর তৎকালীন সরকারের অবস্থান প্রসঙ্গে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা বলেন, সেসময় সরকারের পক্ষ থেকে বলা হলো কী- শেখ হাসিনা হ্যান্ডব্যাগে করে গ্রেনেড নিয়ে গেছে। তখন খালেদা জিয়া থেকে শুরু করে তার সব নেতাকর্মী একই সুরে বললো। এই কথাটা একেবারে স্কুলে ছোট বাচ্চাদের কাছে পর্যন্ত পৌঁছে দেয়া হলো যে- আমরা নিজেরাই গ্রেনেড মেরেছি। এর মানে ‘আমরা নিজেরা গ্রেনেড মেরেছি’। মানে কী- আমরা সুইসাইড করতে গিয়েছিলাম। আর আমি কবে যে গ্রেনেড মারার এক্সপার্ট হলাম সেটা তো জানি না। আর অতগুলো গ্রেনেড হাতে করে নিয়ে যাওয়া সেটাও তো সোজা কথা না। সেখানে টেলিভিশনের ক্যামেরা সব কিছুই আছে, আমরা মঞ্চে উঠেছি, বক্তৃতা দিয়েছি, সবই তো রেকর্ড করা হয়েছে। তাহলে ওরা কী না পারে! 
 
তিনি অভিযোগ করে বলেন, ওই গ্রেনেড হামলা ঘটনার আগে খালেদা জিয়া বলতে শুরু করে যে- শেখ হাসিনা প্রধানমন্ত্রী তো দূরের কথা জীবনে বিরোধীদলীয় নেতাও হতে পারবে না। কারণ ২১ আগস্ট তো মেরেই ফেলতে চেয়েছিল। কাজেই বিরোধীদলীয় নেতাও তো হতে পারব না। কিন্তু ‘আল্লাহর মাইর দুনিয়ার বাইর’ বলে একটা কথা আছে। মানুষ বোঝে না, আল্লাহর শক্তি কত! যে ভবিষ্যৎ সে আমার জন্য দিয়েছিল, সেটা এখন তার কপাইলেই জুটে গেছে, এটাই হলো বাস্তবতা। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঞ্চালনা করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সভায় বক্তব্য রাখেন উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজুলল করিম সেলিম, অ্যাডভোকেট সাহারা খাতুন, আওয়ামী লীগের সাংগঠনিক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেল হক, দলের কেন্দ্রীয় কমিটির সদস্য এস এম কামাল হোসেন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি হাজী আবুল হাসনাত।

এএইচএস/ এফসি

আরও পড়ুন