• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২৪, ২০১৯, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৪, ২০১৯, ০৪:০২ পিএম

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে অনিশ্চয়তা কাটাতে আবারো উদ্যোগ নেয়া হবে’

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে অনিশ্চয়তা কাটাতে আবারো উদ্যোগ নেয়া হবে’
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের অনাগ্রহে প্রত্যাবাসন কার্যক্রম বাধাগ্রস্ত হওয়া নিয়ে হতাশ নন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেছেন, প্রত্যাবাসনের অনিশ্চয়তা কাটাতে সরকারের পক্ষ থেকে আবারও উদ্যোগ নেয়া হবে। যারা রোহিঙ্গাদের অনাগ্রহে ইন্ধন যোগাচ্ছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন শনিবার (২৪ আগস্ট) দৈনিক জাগরণকে এসব কথা বলেন। তিনি বলেন, যেহেতু সাড়ে ৩ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে মিয়ানমার সম্মত হয়েছে, সেহেতু এটা প্রক্রিয়াধীন বলা যেতে পারে। তবে হ্যা, যারা ফিরে যেতে রোহিঙ্গাদের অনাগ্রহ সৃষ্টিতে ইন্ধন যোগাচ্ছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়ায়ও রোহিঙ্গাদের অনাগ্রহ সৃষ্টিতে উঠে এসেছিল কিছু এনজিও প্রতিষ্ঠানের নাম। তখনও বিষয়টি নিয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়েছিল। এতদিনে কেন সেসব এনজিওর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলো না- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পদক্ষেপ প্রক্রিয়াধীন ছিল। অনুসন্ধ্যান অব্যাহত আছে। সময় হলেই গণমাধ্যমকে জানানো হবে।

প্রসঙ্গত, মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় ১২ লাখের মধ্যে সারে ৩ হাজার রোহিঙ্গা ফেরত নিতে সম্মত হয়েছিল দেশটি। এ নিয়ে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাউথইস্ট উইং এবং রোহিঙ্গা সেলের কর্মকর্তারা সব প্রক্রিয়া শেষ করে এনেছিলেন। তবে ২২ আগস্ট এ প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর আগে রোহিঙ্গাদের অনাগ্রহে থমকে যায় সব উদ্যোগ। এ নিয়ে গতকাল (শুক্রবার) পররাষ্ট্রমন্ত্রী ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, রোহিঙ্গাদের আর বসিয়ে বসিয়ে খাওয়ানো সম্ভব নয়।

 এমএএম/একেএস

আরও পড়ুন