• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৬, ২০১৯, ১০:২৮ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৬, ২০১৯, ১০:২৮ এএম

যুক্তরাজ্য থেকে ৫টি অত্যাধুনিক সি-১৩০ পরিবহন বিমান ক্রয়

যুক্তরাজ্য থেকে ৫টি অত্যাধুনিক সি-১৩০ পরিবহন বিমান ক্রয়
সি-১৩০ জে বিমানটি যুক্তরাজ্য হতে ফেরি ফ্লাইটের মাধ্যমে রোববার (২৫ আগস্ট) বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে -ছবি : আইএসপিআর

বিমান বাহিনীর আধুনিকায়নের লক্ষ্যে যুক্তরাজ্য থেকে বিমান বাহিনীর জন্য ৫টি অত্যাধুনিক সি-১৩০ পরিবহন বিমান ক্রয় করেছে বাংলাদেশ সরকার।

এই ৫টি বিমানের মধ্যে প্রথম সি-১৩০ জে বিমানটি যুক্তরাজ্য হতে ফেরি ফ্লাইটের মাধ্যমে রোববার (২৫ আগস্ট) বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে।

এর আগে বাংলাদেশের সাথে যুক্তরাজ্য সরকারের অত্যাধুনিক ৫ টি সি-১৩০ জে পরিবহন বিমান ক্রয়ের চুক্তি হয়।

বিমানগুলো মূলত যুক্তরাষ্ট্রের তৈরি হলেও এসব বিমানের মালিকানা যুক্তরাজ্যের হওয়ায় তাদের কাছ থেকে বিমানগুলো ক্রয় করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসস।

বিমান আগমন উপলক্ষে বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত উপস্থিত ছিলেন। এ ছাড়াও বিমান সদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু এর এয়ার অধিনায়ক এবং পদস্থ সামরিক কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সি-১৩০জে পরিবহন বিমান অত্যাধুনিক এভিওনিক্স ও উন্নত প্রযুক্তিসমৃদ্ধ পরিবহন বিমান যা মালামাল ও সৈন্য পরিবহনসহ দেশে এবং বিদেশে মানবিক সহায়তা কার্যক্রম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যবহৃত হবে। ক্রয়কৃত অবশিষ্ট বিমানগুলো পর্যায়ক্রমে যুক্তরাজ্য হতে নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বিমান বাহিনীতে অত্যাধুনিক এই সি-১৩০জে বিমানের অন্তর্ভুক্তি, বিমান বাহিনীর পরিবহন ক্ষমতা সর্বোপরি বাহিনীর সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করবে।

এসএমএম

আরও পড়ুন