• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০১৯, ০৬:২১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২, ২০১৯, ০৭:২৭ পিএম

রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনকে ফের অনুরোধ জানাবে আ.লীগ

রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনকে ফের অনুরোধ জানাবে আ.লীগ

চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে ৮ দিনের চীন সফরে যাচ্ছে আওয়ামী লীগের ২০ সদস্যদের প্রতিনিধি দল। এ সফরে রোহিঙ্গা সমস্যা সমাধানে কমিউনিস্ট পার্টির সঙ্গে কথা বলবে আওয়ামী লীগ। 

সফরের প্রাক্কালে সোমবার (২ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আওয়ামী লীগের প্রতিনিধি দলের প্রধান ও দলের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু। চীন সফরে চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে বিভিন্ন প্রোগ্রামে বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন নিয়ে দুই পক্ষ মত বিনিময় করবে বলেও জানান।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য আমরা চীনা কমিউনিস্ট পার্টিকে অনুরোধ করব যেন তারা মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করে। রোহিঙ্গারা যেন দ্রুত তাদের নিজ দেশে ফেরত যেতে পারে।

তিনি বলেন, এটা চীনের পক্ষে সম্ভব। চীন যদি তাদের প্রত্যাবাসনের চেষ্টা করে তাহলে সেটা সম্ভব বলে আমরা আশা করি। এজন্য আমরা রোহিঙ্গাদের নিরাপত্তার সঙ্গে তাদের দেশে ফেরানোর জন্য চীন সরকারকে অনুরোধ করবো।

সাবেক আইনমন্ত্রী খসরু বলেন, আমাদের কক্সবাজারে রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেয়া হয়েছিল। এখন সেখানে রোহিঙ্গারা ১১ লাখ, বাংলাদেশিরা ৪ লাখ। তারা আমাদের চেয়ে বেশি। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে আমাদের চুক্তি হলেও তারা সে চুক্তি মানছে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞান ও  প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ। 

উল্লেখ্য, ২০ সদস্যের প্রতিনিধি দল আগামীকাল রাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। সেখানে বিভিন্ন প্রোগ্রামে অংশ নিয়ে ১২ সেপ্টেম্বর ঢাকা ফিরবে। 

এএইচএস/টিএফ

আরও পড়ুন