• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০১৯, ০১:৫০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০১৯, ০৩:৪০ পিএম

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ’

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ’
ওবায়দুল কাদের - ফাইল ছবি

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। মিয়ানমার মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধুপ্রতিম দেশ। তাই রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় এ দেশটির সহযোগিতার অনুরোধ জানানো হয়েছে। 

আজ রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে সেতুমন্ত্রী তার দপ্তরে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রজার মিলারের সঙ্গে বৈঠক করেন। 

সেতুমন্ত্রী বলেন, মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা প্রসঙ্গটি গুরুত্ব পেয়েছে। আমরা রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে তাদের আহ্বান জানিয়েছি। চীনের সঙ্গে তাদের সম্পর্ক ভালো নয়। মিয়ানমার যুক্তরাষ্ট্রের বন্ধুপ্রতিম দেশ। রজার মিলার বলেছেন, বিষয়টিকে তারা গুরুত্ব দিচ্ছেন। মিয়ানমার সরকারের সঙ্গে মর্কিন যুক্তরাষ্ট্র এর আগেও কথা বলছে। আবারো কথা বলবে।

ওবায়দুল কাদের বলেন, ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এত বড় চাপ আমরা সামলাতে পারছি না। আমাদের কাছে অভিযোগ আছে, কয়েকটি এনজিও রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে কাজ করেছে। সরকার এসব এনজিওর বিষয়ে অনুসন্ধান করছে। শিগগিরই ব্যবস্থাও দেখতে পাবেন। তবে এনজিওর বিষয়ে যুক্তরাষ্ট্র কোনো মন্তব্য করবে না বলে জানিয়েছে। 

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, তারা বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে খালেদা জিয়ার মুক্তি নিয়ে কথা বলেছেন। বিএনপি নেতারা তাদের দলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছেন। তাদের রাজনৈতিক কর্মকাণ্ড চালাতে কোনো বাধা নেই। আমাদের প্রধানমন্ত্রীও চান, বিএনপিকে স্পেস দিতে।

তিনি বলেন, বিএনপি খালেদা জিয়ার মুক্তিতে এ পর্যন্ত একটি সমাবেশ বা পাঁচশ লোক নিয়ে একটি মিছিলও তো করতে পারেনি। তাদের ব্যর্থতা অন্যের ওপর চাপালে তো হবে না।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জাতীয় পার্টির যাকেই সংসদীয় নেতা ঠিক করবে, আমরা তাকেই ওয়েলকাম জানাবো।

এমএএম/ এফসি

আরও পড়ুন