• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ০১:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ০১:৩৪ পিএম

ইসি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ৬ সদস্যের কমিটি

ইসি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ৬ সদস্যের কমিটি
ইসি ভবনে রোববার (৮ সেপ্টেম্বর) দিবাগত আনুমানিক রাত ১১টার দিকে আগুন লাগে-ছবি : সংগৃহীত

সোমবার (৯ সেপ্টেম্বর) ইসির উপসচিব (সাধারণ সেবা) রাশেদুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে কমিটি গঠনের কথা বলা হয়।

তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান সভাপতি, সহকারী সচিব (সেবা-২) খ ম আরিফুল ইসলাম সদস্য সচিব। এ ছাড়া চারজন সদস্যের মধ্যে রয়েছেন- জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, গণপূর্তের ই/এম বিভাগ-৮ এর নির্বাহী প্রকৌশলী আবদুল হালিম, গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহ ইয়ামিন-উল-ইসলাম ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের প্রতিনিধি (পরিচালকের নিম্নে নয়)। কমিটিকে তিনটি বিষয় নির্ধারণ করে দেয়া হয়েছে। এগুলো হলো- অগ্নিকাণ্ড সংঘটিত হওয়ার কারণ ও উৎস নির্ণয়; অগ্নিকাণ্ডের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ (আর্থিক মূল্যসহ) এবং ভবিষ্যতে এই ধরনের অগ্নিকাণ্ড যাতে না ঘটে সে সংক্রান্ত সুপারিশ প্রণয়ন।

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিচতলায় রোববার (৮ সেপ্টেম্বর) দিবাগত আনুমানিক রাত ১১টার দিকে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে প্রায় দেড় ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে তাৎক্ষণিকভাবে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি তারা।

এইচএস/এসএমএম