• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ০২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ০২:৩৯ পিএম

নির্বাচন ভবনে আগুনে পুড়েছে এক হাজার ইভিএম

নির্বাচন ভবনে আগুনে পুড়েছে এক হাজার ইভিএম
ঘটনাস্থল পরিদর্শন করছেন কর্মকর্তারা-ছবি : সংগৃহীত

‘বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইভিএমের ব্যালট ইউনিট ও মনিটর’

নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় ১ হাজারের কম ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন এ ঘটনায় নির্বাচন কমিশন (ইসি) গঠিত তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মোখলেসুর রহমান বলেন, আমাদের বেজমেন্ট-১-এ বেশ কয়েকটি কক্ষ রয়েছে। এর মধ্যে একটি কক্ষে ইভিএম কন্ট্রোল ইউনিট, ব্যালট ইউনিট, মনিটর আছে। সেখানে রাত ১১টায় আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নেভাতে কাজ করেছে।

তিনি বলেন, কক্ষের ভেতর পরিদর্শন করে দেখলাম অল্প কিছু ইভিএম ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে কিছু এসি ছিল সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুতের লাইনগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইভিএমের ব্যালট ইউনিট ও মনিটর।

কতগুলো ইভিএম ক্ষতিগ্রস্ত হয়েছে জানতে চাইলে মোখলেসুর রহমান বলেন, ক্ষতিগ্রস্ত ইভিএমের সংখ্যা এখনেও গণনা করি নি। আমাদের কর্মীদের নির্দেশ দিয়েছি যেগুলো ক্ষতিগ্রস্ত হয় নি সেগুলো আলাদা করে রাখতে। আর যেগুলো পুড়ে গেছে সেগুলো সেখানেই থাকবে। এখানে সব মিলিয়ে কতগুলো ইভিএম ছিল ও কতগুলো ইভিএম ভালো আছে সেটা হিসাব করলেই সব তথ্য বেরিয়ে আসবে।

তিনি বলেন, কক্ষে পাঁচ-ছয় হাজারের মতো ইভিএম ছিল। ক্ষতিগ্রস্ত ইভিএমের সংখ্যা আমার মনে হয় ১ হাজারের নিচে হবে।

অগ্নিকাণ্ডের সূত্রপাত সম্পর্কে জানতে চাইলে মোখলেসুর রহমান বলেন, ওখানে যেহেতু কেউ বসবাস করেন না, কোন গ্যাসের চুলা বা হিটার নেই, তাই বৈদ্যুতিক গোলযোগ ছাড়া কোনও সমস্যা দেখছি না।

রোববার (৮ সেপ্টেম্বর) দিবাগত রাত সোয়া ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিচতলায় আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

এইচএস/এসএমএম

আরও পড়ুন