• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৭:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৭:৩৬ পিএম

৫০০ কোটি টাকা মূলধন করে বিআইডব্লিউটিসি আইন অনুমোদন 

৫০০ কোটি টাকা মূলধন করে বিআইডব্লিউটিসি আইন অনুমোদন 

মূলধন শতগুণ বাড়িয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আইন ২০১৯ এর নীতিগত চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর আগে এ আইনে মূলধন ছিল ৫ কোটি টাকা। নতুন আইনে মূলধন ৫০০ কোটি টাকা করা হয়েছে। 

আজ সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

এর আগে সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৭২ সালের পর ১৯৭৬ এবং সর্বশেষ ১৯৭৯ সালে এই আইন সংশোধন করা হয়েছিল। আজ এ আইনটি সামান্য সংশোধনের পর মন্ত্রিসভায় উত্থাপন করা হয়। নতুন এ আইনে মন্ত্রী এবং সচিবের নেতৃত্বে দুটি আলাদা পরিচালনা পর্ষদ করা হবে। সংশোধনে করপোরেশনের অনুমোদিত মূলধনের পরিমাণ বাড়ানো হয়েছে। অনুমোদিত মূলধন আগে ছিল ৫ কোটি টাকা, এটা বাড়িয়ে করা হয়েছে ৫০০ কোটি টাকা।

তিনি বলেন, পরিচালনা পর্ষদের সভার সময়, তারিখ ও স্থান পর্ষদ চেয়ারম্যান নির্ধারণ করবেন। সভায় চেয়ারম্যানের অনুপস্থিতিতে চেয়ারম্যান যাকে নির্ধারণ করে দেন তিনি সভায় সভাপতিত্ব করবেন। চেয়ারম্যানসহ তিনজন সভায় উপস্থিত থাকলে কোরাম হবে বলেও আইনে উল্লেখ করা হয়েছে। বার্ষিক প্রতিবেদন দেয়ার একটি বিধান রাখা হয়েছে। পরবর্তী অর্থবছর শেষ হওয়ার আগেই এ সংক্রান্ত বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করতে হবে। 

তিনি বলেন, করপোরেশনের পাওনা আদায়ের জন্য একটি ম্যানেজমেন্ট দেয়া হয়েছে এই আইনে। এর আগে নির্দিষ্ট কোনো ম্যানেজমেন্ট ছিল না। করপোরেশনের কোনো পাওনা থাকলে সেটা আইন অনুযায়ী আদায়যোগ্য হবে। করপোরেশনের চেয়ারম্যানসহ কর্মকর্তা ও কর্মচারীরা জনসেবক হিসেবে গণ্য হবেন। 

এমএএম / এফসি

আরও পড়ুন