• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৪:০০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৪:০৩ পিএম

ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা অনেক বেশি সফল : এলজিআরডি মন্ত্রী

জাগরণ প্রতিবেদক
ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা অনেক বেশি সফল : এলজিআরডি মন্ত্রী
স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম -ফাইল ছবি

স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, উন্নত বিশ্বের দেশগুলোর তুলনায় ডেঙ্গু নিয়ন্ত্রণে বাংলাদেশ অনেক বেশি সফল। 

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে গাবতলী কাঁচাবাজারে সিটি করপোরেশন কার্যালয়ে বেলারুশ থেকে আমদানি করা যানবাহন পরিদর্শনে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, সময়ের ব্যবধানে ঢাকা শহর ও প্রত্যন্ত অঞ্চলে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এটা বিচিত্র কিছু নয়। ঢাকা শহরের ঘনত্ব অনেক বেশি হওয়ায় আমরা ঢাকা শহরে ডেঙ্গু রোধে কাজ করেছি। এডিস মশা নিয়ন্ত্রণে সারা বিশ্বে জনসচেতনতাই সবচেয়ে বেশি জরুরি। 

তিনি বলেন, ডেঙ্গুতে মৃত্যুবরণকারী উন্নত বিশ্বের দেশগুলোর সঙ্গে তুলনা করলে দেখা যায় ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা অনেক বেশি সফল। আমাদের জনসংখ্যার ঘনত্ব তাদের চেয়ে অনেক বেশি। সেই তুলনায় আমাদের সিটি করপোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয়, চিকিৎসকরা অনেক বেশি পরিশ্রম করেছেন এবং অনেক বেশি সফল হয়েছেন।

দেশব্যাপী পৌরসভাগুলোতে এডিস মশা রোধে কী উদ্যোগ নেয়া হচ্ছে- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে স্থানীয় সরকারমন্ত্রী জানান, এই চ্যালেঞ্জে বিশ্বব্যাপী। এ ক্ষেত্রে পৌরসভাগুলো সক্ষমতা বাড়াতে হবে। 

টিএইচ/একেএস

আরও পড়ুন

Islami Bank