• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৮:০০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৮:১৬ পিএম

ঢাকায় চাহিদার চেয়ে পানির উৎপাদন ১০ কোটি লিটার বেশি

জাগরণ প্রতিবেদক
ঢাকায় চাহিদার চেয়ে পানির উৎপাদন ১০ কোটি লিটার বেশি

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানী ঢাকায় বসবাসরত মানুষের দৈনিক পানির চাহিদার পরিমাণ ২২০ থেকে ২৪৫ কোটি লিটার। ঢাকা ওয়াসা চাহিদার চেয়ে ১০ কোটি লিটার উদ্ধৃত উৎপাদন করছে অর্থাৎ ২৫৫ কোটি লিটার পানি উৎপাদনে সক্ষমতা অর্জন করেছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) জাতীয় সংসদে হাজী মো. সেলিমের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমানে পানির সিস্টেম লস ২০ শতাংশ। তবে ঢাকা মেট্টো এলাকায় সিস্টেম লস (ডিএমএ) মাত্র ৫-৭ শতাংশে নেমে এসেছে যা আগে ৪০ ভাগ পর্যন্ত ছিল। ডিএমএ পদ্ধতি বর্তমান সরকারের সময়ে একটি যুগান্তকারী পদক্ষেপ যা মোট ১৪৪টি ডিএমএ এর মধ্যে ৬২টি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বর্তমানে ডিএমএর কাজ চলমান রয়েছে; আগামী ২০২১ সালের মধ্যে শতভাগ ডিএমএর আওতায় আসবে।

তিনি বলেন, সিস্টেম লস কমানোর জন্য সরকার সমস্ত পানির পাইপ লাইন পরিবর্তন করে আধুনিক প্রযুক্তির মাধ্যমে দক্ষিণ এশিয়ার সেবা সংস্থাগুলোর মধ্যে সর্বপ্রথম ডিএমএ পদ্ধতি চালু করেছে। চলতি বছরের মধ্যে সকল বস্তিবাসীকে বৈধ পানি সরবরাহের নেটওয়ার্কের আওতায় আনার কার্যক্রম নিয়েছে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটিতে ২৩টি পার্ক ও ৪টি শিশু পার্ক রয়েছে। হাজী সেলিমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীতে দক্ষিণ সিটির ইস্যু করা রিকশার সংখ্যা ৫২ হাজার ৭১২টি এবং উত্তর সিটির ২৭ হাজার ৩৯৭। বর্তমানে চলাচলরত রিকশার কোন পরিসংখ্যান নেই। 

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, এলজিইডির (স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর) সহায়তায় ভূমিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ২৬৬.৩৭ কোটি টাকা ব্যয়ে বাসস্থান কাজ গত বছরে শেষ হয়েছে। এছাড়া ওই প্রকল্পের আওতায় চট্টগ্রামের ১৫টি উপজেলায় ১০৪টি বাসস্থান নির্মাণ করা হয়েছে।

 

এইচএস/একেএস

আরও পড়ুন

Islami Bank