• ঢাকা
  • রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০১৯, ০৩:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১২, ২০১৯, ০৩:৫১ পিএম

হারানোর বিষয়ে জিডি চালু হচ্ছে অনলাইনে

জাগরণ প্রতিবেদক
হারানোর বিষয়ে জিডি চালু হচ্ছে অনলাইনে
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল -ছবি : জাগরণ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এখন থেকে সারা দেশে যে কোন কিছু হারানোর বিষয়ে নিকটস্থ থানায় অনলাইনে জিডি করা যাবে। তবে শুধু লস্ট এন্ড ফাউন্ডের বাইরে কোন বিষয়ে নয়।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডিজিটাল কেস-ডায়েরির বিষয়ে আয়োজিত এক বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কোন কিছু হারিয়ে যাওয়ার পর নিকটবর্তী থানায় গিয়ে সাধারণ ডায়েরি বা জিডি করার প্রয়োজন হয়। ওই সময় যেতে-আসতে অনেক সময়ের দরকার হয়। এজন্য এই সেবাটি অনলাইনে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, অনলাইনে জিডির বিষয়ে একজন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি খুব শিগগিরই এ বিষয়টি কীভাবে দ্রুত বাস্তবায়ন করা যায়, সে বিষয়ে আমাদের জানাবেন। 

মন্ত্রী আরও বলেন, আমরা প্রথম পর্যায়ে এই সেবা সীমিত আকারে চালু করতে চাই। প্রথমে হারিয়ে যাওয়া এবং কোন কিছু পাওয়া গেছে এই ধরনের সমস্যায় জিটি পদ্ধতি চালু করতে চাই। এজন্য প্রথমে ঢাকা মেট্রোপলিটন এবং মোমেনশাহী সিটিতে এই পদ্ধতি চালু করব। এরপর পর্যায়ক্রমে এটা সারা বাংলাদেশে চালুর সিদ্ধান্ত নিয়েছি। 

তবে তিনি বলেন, এ পদ্ধতি যাতে শুধু হারানো এবং কোন কিছু পাওয়ার বিষয়ের মধ্যে সীমাবদ্ধ না থাকে সে বিষয় নিয়ে আলোচনা চলছে। একটু সময় লাগলেও এটা পুলিশ ভেরিফিকেশন থেকে আরম্ভ করে সব কিছুই অনলাইনে করার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। এভাবে প্রত্যেকটি থানা যাতে অনলাইনে চলে আসে সেই ব্যবস্থা করা হচ্ছে।

এমএএম/একেএস

আরও পড়ুন

Islami Bank