• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৮:১৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৮:৫৭ পিএম

দেশব্যাপী বঙ্গবন্ধুর লেখা বই নিয়ে প্রতিযোগিতা

দেশব্যাপী বঙ্গবন্ধুর লেখা বই নিয়ে প্রতিযোগিতা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে তার লেখা দুটি বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’র ওপর দেশব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে প্রতিযোগিতার আয়োজন করবে আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপকমিটি। 

প্রথমে বিশ্ববিদ্যালয়গুলোতে এবং পর্যায়ক্রমে দেশের বিভিন্ন কলেজে এই প্রতিযোগিতার আয়োজন করার ইচ্ছা কমিটির। এরই মধ্যে আয়োজনের প্রাথমিক একটি কর্মপরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক শামসুন নাহার চাঁপা।

এ প্রসঙ্গে তিনি বলেন, এই প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে দেশের তরুণদের মাঝে বঙ্গবন্ধুকে নিয়ে জানার আগ্রহ তৈরি হবে। এছাড়া বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মহানায়কের বর্ণাঢ্য ও দেশ মাতৃকার জন্য তার ত্যাগী রাজনৈতিক জীবন সম্পর্কে তারা ধারণা পাবে। 

শামসুন নাহার বলেন, এই বই দুটি দেশের সব তরুণদের পড়া উচিত। বিশেষ করে যারা এই প্রজন্মের তরুণ। আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে যাদের খুব বেশি ধারণা নেই; তাদের বেশি বেশি মুক্তিযুদ্ধ বিষয়ক বইগুলো পড়া উচিত। বঙ্গবন্ধু লেখা এই দুটি বই তাদের ধারণা দেবে, কতটা ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে আমাদের এই দেশ স্বাধীন হয়েছে। দেশের জন্য স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু কতটা নিজের জীবন বিলিয়ে দিয়েছেন।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতারও আয়োজন করবে আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপকমিটি। এছাড়া শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর স্মৃতি জাদুঘর পরিদর্শনের ব্যবস্থা গ্রহণ, তৃণমূলের সঙ্গে কেমন ছিল বঙ্গবন্ধুর সম্পর্ক সে বিষয়ে সেমিনার, মানবসম্পদ ও শিক্ষার উন্নয়নের বঙ্গবন্ধুর অবদান, তার জীবন ও কর্মের ওপর প্রামাণ্যচিত্র ও সেমিনারসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতে চাইছে এই উপকমিটি।

বঙ্গবন্ধু তার রাজনৈতিক জীবনে বিভিন্ন প্রয়োজনে ঘুরে বেড়িয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। সেসব জায়গায় তার বিভিন্ন স্মৃতি রয়েছে। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে এগুলো সংরক্ষণ এবং তা বই আকারে তুলে ধরতে চান শামসুন নাহারা চাঁপা।  

এএইচএস/একেএস

আরও পড়ুন