• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০১৯, ১১:৪৭ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০১৯, ১১:৫৭ এএম

পেঁয়াজের ঝাঁজ ক্রেতাদের চোখে, দাম ৪৫ থেকে এক লাফে ৭৫ টাকা

পেঁয়াজের ঝাঁজ ক্রেতাদের চোখে, দাম ৪৫ থেকে এক লাফে ৭৫ টাকা

পেঁয়াজের ঝাঁজ লেগেছে ক্রেতাদের চোখে। কাঁচা বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে দাম শুনে ক্রেতাদের চোখ কপালে। হঠাৎ করে দাম বেড়ে কেজি প্রতি ৪৫ থেকে এক লাফে ৭৫ টাকা হয়েছে। কাঁচা বাজারে অন্যান্য পণ্যের দাম সহনীয় হলেও অস্বাভাবিকভাবে বেড়েছে পেঁয়াজের দাম।

আড়তদাররা বলছেন, ভারত থেকে ৩৫০-৪০০ ডলারে পেঁয়াজ আমদানি করা হচ্ছিল। বন্দরের মোকামে পেঁয়াজের প্রকারভেদে তা বিক্রি হত ৩২-৩৬-৪০ টাকায়। খুচরা বিক্রি হত ৪৩ টাকা কেজিতে। গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) প্রতি কেজিতে দুই টাকা দরে বেড়ে বিক্রি হয়েছে ৪৫ টাকায়। কিন্তু বর্তমানে পেঁয়াজ ৮৫২ ডলারে আমদানি করায় তা কেজি প্রতি ৭২ থেকে ৭৫ টাকায় বিক্রি করতে হচ্ছে।

আমদানিকারক মোবারক হোসেন জানান, বৃহস্পতিবার পর্যন্ত কিছু পেঁয়াজের এলসি মূল্য ৪০০ ডলারে করা আছে। সেই পেঁয়াজ শনিবার আমদানি করা হয়েছে। রোববার (১৫ সেপ্টম্বর) নতুন রপ্তানি মূল্যের পেঁয়াজ আমদানি করার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এই দিনই নতুন মূল্যের পেঁয়াজ আড়তে পৌঁছাবে। এতে সাধারণ ক্রেতাদের ৭৫ টাকা কেজিতে পেঁয়াজ কিনতে হবে। পাইকারীভাবে পেঁয়াজের দাম বাড়ার খবরে রোববার সকাল থেকেই কাঁচা বাজারে ৭৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি শুরু করেছে অসাধু ব্যবসায়ীরা।
 
জানা গেছে, ভারতে বন্যার কারণ দেখিয়ে পেঁয়াজ রপ্তানি মূল্য প্রায় তিনগুণ বাড়ানো হয়েছে। গত দুই মাসের ব্যবধানে দু’দফায় এই মূল্য বাড়িয়ে প্রতি মেট্রিক টন পেঁয়াজ প্রায় ৯শ মার্কিন ডলার নির্ধারণ করায় বিপাকে পড়েছেন হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ীরা। তবে নতুন মূল্যের এই পেঁয়াজ দেশে আসতে এখনও দুই-তিনদিন সময় লাগতে পারে বলে জানা গেছে। এর ফলে ভারত থেকে আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি ৮০-৯০ টাকা দরে বাংলাদেশে বিক্রি করা হবে। এতে ক্রেতাদের নাভিশ্বাস উঠবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, এরপর থেকে দেশের ব্যবসায়ীরা কোনো রপ্তানি মূল্য ছাড়াই ১৫০-২০০ ডলার মূল্যে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করতেন। ফলে বন্দরের ব্যবসায়ীরা ১৫-২০ টাকা করে পাইকারি মূল্য পেঁয়াজ বিক্রি করছিলেন। গত দুই মাস থেকে পেঁয়াজের দাম বেড়ে ৩৫০-৪০০ ডলারে বৃদ্ধি করলে ৩২-৩৬ টাকায় পাইকারি বিক্রি হয়।

জানা যায়, ভারতের মহারাষ্ট্র ও উত্তর প্রদেশে বেশি পেঁয়াজ উৎপাদন হয়। এবার এসব অঞ্চলসহ ভারতের বিভিন্ন প্রদেশে বন্যায় পেঁয়াজ উৎপাদন ব্যাহত হয়েছে। এজন্য ভারতজুড়ে পেঁয়াজের দাম বাড়তে থাকে। গত দুই মাস থেকে ৩৫০-৪০০ ডলারে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করা হয়েছে। সর্বশেষ গত বুধবার আবার বাংলাদেশে পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়ে প্রায় ৯শ ডলার করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। তবে দেশটির বিভিন্ন অঞ্চলে প্রতি কেজি পেঁয়াজ ৪০-৫০ রুপিতে বিক্রি হচ্ছে। সে হিসেবে বাংলাদেশে আমদানিকৃত প্রতি কেজি পেয়াজের দাম ৮০ থেকে ৯০ টাকা হতে পাওে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এইচএম/একেএস

আরও পড়ুন