• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৫:২৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৫:২৫ পিএম

শিগগিরই শিক্ষকদের নামে আত্মীকরণের আদেশ জারি

শিগগিরই শিক্ষকদের নামে আত্মীকরণের আদেশ জারি

শিগগিরই শিক্ষকদের নামে আত্মীকরণের অফিস আদেশ জারি হবে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়। বুধবার (১৮ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠক এ তথ্য জানানো হয়। 

জানা যায়, অতি দ্রুত প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত জাতীয়করণকৃত বিদ্যালয়ের শিক্ষকদের অনুকূলে আত্মীকরণের অফিস আদেশ জারির অগ্রগতি বিষয়ে বৈঠকে আলোচনা হয়। তৃতীয় ধাপে অধিগ্রহণকৃত ২৯১টি বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণ সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। শিগগিরই শিক্ষকদের নামে আত্মীকরণের অফিস আদেশ জারি হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়। 

বৈঠকে দেশের ৬৪ জেলায় চলমান মৌলিক সাক্ষরতা প্রকল্পের আওতাধীন প্রায় ৪৪ লাখ নারী-পুরুষের ডাটাবেজ তৈরির কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা হয়। প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলার ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নারী-পুরুষের ডাটাবেইজ প্রস্তুত করা হয়েছে এবং দ্বিতীয় পর্যায়ে ১১৬টি উপজেলার মধ্যে ১১৪ টি উপজেলায় বেইজলাইন সার্ভের কার্যক্রম চলমান আছে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়। 

এছাড়া বৈঠকে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের জন্য প্রবর্তিত ই-মনিটরিং সিস্টেমের কার্যক্রম সম্পর্কে আলোচনা হয়। 

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, বিদ্যালয় পরিদর্শনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে এটি বর্তমান সরকারের একটি যুগোপযোগী পদক্ষেপ। যা মাঠ ও কেন্দ্রীয় পর্যায়ের মধ্যে বাস্তবতাভিত্তিক সরাসরি যোগাযোগ স্থাপন করেছে।                       

এছাড়াও বৈঠকে রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) কার্যক্রম, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)-এর কার্যক্রম, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও সিএনএড পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, দুর্বল শিক্ষার্থীদের শিক্ষা গ্রেড উন্নয়নের ক্ষেত্রে গৃহীত কর্মসূচি সমূহের অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। 

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. জাকির হোসেন, ইসমাত আরা সাদেক, আলী আজম, মো. জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন অংশগ্রহণ করেন। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/একেএস

আরও পড়ুন