• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৬:০৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৭:০০ পিএম

পুরান ঢাকার রাসায়নিক গুদাম সরাতে ৯২ কোটি টাকার প্রকল্প অনুমোদন

পুরান ঢাকার রাসায়নিক গুদাম সরাতে ৯২ কোটি টাকার প্রকল্প অনুমোদন
মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভা -ছবি : জাগরণ

পুরাতন ঢাকা থেকে রাসায়নিক গুদাম সরিয়ে নিতে ৯১ কোটি ৭৪ লক্ষ ৪৬ হাজার (প্রায় ৯২ কোটি) টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকালে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এ তথ্য জানান। 

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টা তৌফিক এলাহি, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন, জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মজিবুর রহমান। 

বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, শিল্প মন্ত্রণালয় পুরান ঢাকা থেকে সকল রাসায়নিক গুদাম সরিয়ে নিতে একটি প্রকল্প আজকের বৈঠকে উত্থাপন করে শিল্প মন্ত্রণালয়। 

অর্থমন্ত্রী বলেন, পুরান ঢাকায় ঝুঁকিপূর্ণভাবে সংরক্ষিত রাসায়নিক পদার্থ জনগণের নিরাপত্তার স্বার্থে অস্থায়ী ভিত্তিতে দ্রুত গাজীপুরের টঙ্গী শিল্প এলাকার কাঁঠালদিয়ায় নেয়া হবে। ৬ একর জমিতে অস্থায়ী গুদাম নির্মাণের জন্য ২০১৯ সালের জুলাই থেকে ২০২৯ এর ডিসেম্বর মেয়াদে ‘রাসায়নিক গুদাম নির্মাণ’ সংক্রান্ত প্রকল্পটি গত ১৮ জুন একনেকের বৈঠকে পাস হয়। 

এ প্রকল্পটি জাতীয় অতি জরুরি ও গুরুত্বপূর্ণ বিধায় বিভিন্ন ক্যাটাগরিতে ৫৩টি কেমিক্যাল গোডাউন, ৩টি ভবনসহ আনুষঙ্গিক কার্যাদি পিপি এ ২০০৬ এর ধারা ৬৮ (১) অনুযায়ী ডিপিএম পদ্ধতিতে বাস্তবায়নে সিসিইএর অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত আজকের বৈঠকে এই  প্রকল্পের কাজের অনুমোদন দেয়া হয়। তবে কত দিনে শেষ হবে, তার  কোন টাইম লাইন নেই।

এমএএম/একেএস

আরও পড়ুন