• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৯, ০৭:০৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০১৯, ০৭:০৯ পিএম

জনপ্রিয় আবৃত্তি শিল্পী কামরুল হাসান মঞ্জু আর নেই

জনপ্রিয় আবৃত্তি শিল্পী কামরুল হাসান মঞ্জু আর নেই
আবৃত্তি শিল্পী কামরুল হাসান মঞ্জু -ফাইল ছবি

জনপ্রিয় আবৃত্তি শিল্পী কামরুল হাসান মঞ্জু আর নেই।

শনিবার (২১ সেপ্টেম্বর)  সন্ধ্যা ৭টায় স্ট্রোকে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

কামরুল হাসান মঞ্জুর ছোট ভাই মইনুল হাসান জানান, সন্ধ্যায় বসুন্ধরা আবাসিকের বাসায় নাস্তার টেবিলে হঠাৎ বমি শুরু করেন মঞ্জু। এ অবস্থায় তাকে হাসপাতালে নেয়া হলে ডাক্তার তাকে মৃত্যু ঘোষণা করেন।

কামরুল হাসান মঞ্জু ১৯৫৬ সালের ১৬ জানুয়ারি যশোরে জন্মগ্রহণ করেন। তিনি আবৃত্তিচর্চার পাশাপাশি লেখালেখিও করতেন। রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, শক্তি চট্টোপাধ্যায়,পূর্ণেন্দু পত্রী, জয় গোস্বামী, সুভাষ মুখোপাধ্যায় থেকে শুরু করে সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, নির্মলেন্দু গুণের মতো বিখ্যাত কবিদের কবিতা তার কণ্ঠেই তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয়তা লাভ করে। তার আবৃত্তি করা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা ‘চে তোমার মৃত্যু আমাকে অপরাধী করে দেয়’ ব্যাপক জনপ্রিয় হয়।

আবৃত্তিকার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষক এবং সংগঠক কামরুল হাসান মঞ্জুর মৃত্যুতে শোক প্রকাশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। বিভাগীয় সভাপতি আবুল কালাম আজাদ শোকবার্তায় বলেন, সংস্কৃতি অঙ্গনের প্রিয় মুখ ছিলেন তিনি এবং রেখে গেছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক গুরুত্বপূর্ণ অনেক অবদান।

অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্যাহ বলেন, দেশের গণযোগাযোগ অধ্যয়ন এবং গবেষণাকর্মে তার উৎসাহকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি।

অধ্যাপক আলী আজগর চৌধুরী বলেন, এমএমসি প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যম বিষয়ক গুরুত্বপূর্ণ প্রকাশনাগুলো আমাদের সামনে এনেছিলেন কামরুল হাসান মঞ্জু। 

কামরুল হাসান মঞ্জুর এমএমসির সাবেক সহকর্মী সহযোগী অধ্যাপক শাহাব উদ্দিন (নীপু) বলেন, তিনি সাংবা‌দিকতা আর যোগা‌যো‌গের নানান তা‌ত্ত্বিক বিষয়‌কে প্রা‌য়ো‌গিক রূপ দি‌য়েছেন।

এসএমএম