• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০৬:১০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০৬:১০ পিএম

‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল’ পাসের সুপারিশ

‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল’ পাসের সুপারিশ

বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যে সমুদ্রপথে পরিবাহিত পণ্যের অন্যূন ৫০ শতাংশ পণ্য পতাকাবাহী জাহাজে পরিবহনের বিধান রেখে জাতীয় সংসদে উত্থাপিত ‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল-২০১৯’ পাসের সুপারিশ করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। 

সোমবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এ সুপারিশ করা হয়।

কমিটি সংশ্লিষ্টরা জানান, বৈঠকে বিলটি নিয়ে বিস্তারিত আলোচনা শেষে বড় ধরনের কোন পরিবর্তন ছাড়াই তা সংসদে উত্থাপনের জন্য প্রতিবেদন চূড়ান্ত করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন- কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম। বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, রণজিৎ কুমার রায়, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা এবং সংশ্লিষ্টরা।

কমিটি সূত্র জানায়, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী সামরিক আমলের আইনকে বাংলায় রূপান্তর করে নতুন আইন করতে ওই বিলটি সংসদে তোলা হয়। গত ১১ সেপ্টেম্বর সংসদে উত্থাপিত ওই বিলে বলা হয়েছে, বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যে সমুদ্রপথে পরিবাহিত পণ্যের অন্যূন ৫০ শতাংশ পণ্য এই আইনের বিধান সাপেক্ষে বাংলাদেশের পতাকাবাহী জাহাজের মাধ্যমে পরিবাহিত হবে। ১৯৮২ সালের এ সংক্রান্ত অধ্যাদেশ অনুযায়ী সমুদ্রপথে পরিবাহিত পণ্যের ৪০ শতাংশ পতাকাবাহী জাহাজে পরিবহনের বিধান ছিল। কোনো জাহাজ এই আইনের কোনো বিধান লঙ্ঘন করলে ওই জাহাজ কর্তৃপক্ষকে সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের জাহাজ মালিকরা যেন আরো বেশি বেশি জাহাজ ক্রয় বা সংগ্রহ করতে আগ্রহী হন সেজন্য নতুন আইনে সুরক্ষা সুবিধা বিদ্যমান অধ্যাদেশের চেয়ে আরো বৃদ্ধি করা হয়েছে।

এইচএস/টিএফ
 

আরও পড়ুন