• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০৭:৩০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০৭:৩১ পিএম

জাতীয় পতাকার অবমাননা বক্ষব্যাধি ইনস্টিটিউটে

জাতীয় পতাকার অবমাননা বক্ষব্যাধি ইনস্টিটিউটে

জাতীয় পতাকা উত্তোলনের ক্ষেত্রে রাষ্ট্রীয়ভাবে নানাবিধ নিয়ম বেঁধে দেয়া থাকলেও রাজধানীর মহাখালীতে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে ২৪ ঘণ্টাই ওঠানো থাকে বাংলাদেশের জাতীয় পতাকা। এজন্য সরকারের পক্ষ থেকে বিশেষ কোনো নির্দেশনাও নেই হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি। 

গত কয়েকদিন সন্ধ্যার দিকে সরেজমিনে দেখা যায়, বক্ষব্যাধি ইনস্টিটিউটে মুক্তিযোদ্ধা ওয়ার্ডের সামনে লোহার সরু খুঁটিতে উড়ছে জাতীয় পতাকা। এর পাশে আরেকটি খুঁটিতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের নিজস্ব পতাকা।

মুক্তিযোদ্ধা ওয়ার্ডে চিকিৎসাধীন মুক্তিযোদ্ধারা জানান, তারা দেখেছেন, রাতদিন ২৪ ঘণ্টাই পতাকা টাঙানো থাকে।

এছাড়া হাসপাতালের কর্মচারীদের কাছ থেকেও জানা গেছে, ২৪ ঘণ্টা পতাকা উঠিয়ে রাখার বিষয়টি।

বক্ষব্যাধি ইনস্টিটিউটে জাতীয় পতাকার এহেন ব্যবহার আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। জাতীয় পতাকা অবমাননা আইনে বলা আছে- জাতীয় পতাকা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উত্তোলিত থাকবে এবং সূর্যাস্তের পর কোনোমতেই পতাকা উড্ডীয়মান অবস্থায় থাকবে না। জাতীয় পতাকা ব্যবহারের বিধি ভঙ্গ করা শাস্তিযোগ্য অপরাধ এবং কেউ ভঙ্গ করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

বক্ষব্যাধি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক শাহেদুর রহমান খানের সঙ্গে সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকালে কয়েক দফা মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও সাড়া পাওয়া যায়নি।

বক্ষব্যাধি ইনস্টিটিউটের একজন সিনিয়র চিকিৎসক জানান, তার জানামতে এই পতাকা ওঠানো-নামানোর জন্য দায়িত্বপ্রাপ্ত কেউ নেই। দীর্ঘদিন ধরেই এভাবে দিনরাত ২৪ ঘণ্টা জাতীয় পতাকা টাঙানো থাকে।

আরএম/ এফসি

আরও পড়ুন