• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০১৯, ০১:১৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০১৯, ০১:১৫ পিএম

‘বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে অনুমোদিত ক্যাসিনো জোন প্রয়োজন’

‘বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে অনুমোদিত ক্যাসিনো জোন প্রয়োজন’
সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী -ছবি : জাগরণ

বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে সরকারের অনুমোদিত ক্যাসিনো জোন প্রয়োজন বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময়ে মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক উপস্থিত ছিলেন। 

মন্ত্রী বলেন, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও কক্সবাজারে এক্সক্লুসিভ টুরিস্ট জোন হবে। অন্যান্য দেশেও পাসপোর্ট দিয়ে ক্যাসিনোতে যেতে হয়। আমাদের দেশেও এক্সক্লুসিভ জোনে ক্যাসিনোর ব্যাবস্থা করা হবে। বিদেশিদের জন্যই এটা হবে। সেখানে পাসপোর্ট দিয়ে ঢুকতে হবে। তবে ঢাকায় অবৈধ ক্যাসিনোর বিরুদ্ধে অভিযান চলছে আমরা তার সঙ্গে একমত। 

মাহবুব আলী বলেন, টুরিজমের ক্ষেত্রে আমরা উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারিনি। তবে আমরা সেটি করতে চাই। আমরা মাস্টারপ্ল্যান চূড়ান্ত করে ফেলছি। এ মাসে ওয়াক অর্ডার দিয়ে দেবো। আমরাদের দেশে কতজন বিদেশি পর্যটক আসছে, সেটি আমরা দেখছি। তবে হিসাব মতে, গত এক বছরে দেড় থেকে দুই লাখের বেশি বিদেশি ভ্রমণে এসেছে। 

তিনি বলেন, সুন্দরবন বিশ্বে দ্বিতীয়টি নেই। সেখানে আমরা বিদেশিদের জন্য তেমন কিছু করতে পারিনি। তাদের জন্য এক্সক্লুসিভ টুরিস্ট জোন করার উদ্যোগ নিয়েছি। কক্সবাজারেও এক্সক্লুসিভ টুরিস্ট জোন করার উদ্যোগ নেয়া হয়েছে।

পর্যটন প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘ভবিষ্যতের উন্নয়নে; কাজের সুযোগ পর্যটনে’। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আমাদের লক্ষ্য হচ্ছে দেশের মধ্যে ভ্রমণের জাগরণ তৈরী করা। মানুষকে পর্যটনে সম্পৃক্ত করা।

পর্যটনের উন্নয়নে মহাপরিকল্পনার বিষয়ে তিনি বলেন, আমরা চেষ্টা করছি কিভাবে পর্যটনকে আরেও বিকশিত করা যায়। সুন্দরবনে আমরা বুয়েট কর্তৃক সার্ভে করেছি, তাদের রিপোর্ট চূড়ান্ত পর্যায়ে। বিদেশিদের ভ্রমণ যেন আরেও উপভোগ্য হয় আমরা সে ব্যবস্থা নেবো। 

এমএএম/একেএস

আরও পড়ুন