• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২, ২০১৯, ১১:০৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২, ২০১৯, ০৩:৪১ পিএম

অবরোধ, ধর্মঘটে অচল জাবি

অবরোধ, ধর্মঘটে অচল জাবি
ভবনের ফটকে ব্যানার ঝুলিয়ে দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা-সংগৃহীত

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে উপাচার্যের নতুন ও পুরাতন কার্যালয় অবরোধ করে রেখেছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। তাদের আন্দোলনে কার্যরত অচল হয়ে পড়েছে জাহাঙ্গীনগের বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম।

বুধবার (২ অক্টোবর) সকাল সাড়ে ৭টা থেকে তারা উপাচার্যের কার্যালয় অবরোধ করে রাখেন। তাদের এই অবরোধ চলবে বিকেল চারটা পর্যন্ত।

এদিকে অবরোধের কারণে অফিস কক্ষে প্রবেশ করতে পারে নি কর্মকর্তা ও কর্মচারীরা। কার্যালয়ে আসেন নি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা অবরোধের পাশাপাশি ক্যাম্পাসে সর্বাত্মক ধর্মঘট পালন করছে। ক্লাস পরীক্ষা নেয়া থেকে বিরত রয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

ধর্মঘটের ফলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শিক্ষক-শিক্ষার্থীদের বহন করা কোনও বাস ক্যাম্পাসের বাইরে যেতে পারে নি।

আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা জানিয়েছেন দুর্নীতিবাজ উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে। তবে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেছেন, আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থীরা নিজের স্বার্থ হাসিলের জন্য আন্দোলন করে যাচ্ছেন। তাদের কথায় আমি পদত্যাগ করবো না।

১৮ সেপ্টেম্বর (বুধবার) সন্ধ্যায় ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে এক সংবাদ সম্মেলনে উপাচার্যকে পদত্যাগের সময়সীমা বেঁধে দেয়া হয়। আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্য ড. ফারজানা ইসলামকে ১ অক্টোবর পর্যন্ত স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দেন।

এরপর থেকে তারা ভর্তিপরীক্ষায় সময় সব পরীক্ষা কেন্দ্রে উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা করে ধারাবাহিক আন্দোলন কর্মসূচি পালন করে আসছেন।

মঙ্গলবার ৮ দিনের আল্টিমেটামের শেষ দিনে তাকে লাল কার্ড প্রদর্শনের পর বুধবার থেকে ক্যাম্পাসে সর্বাত্মক ধর্মঘট কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

একইদিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান উন্নয়ন প্রকল্পের দুর্নীতির অভিযোগ এনে উপাচার্য ফারজানা ইসলামকে দুর্নীতিবাজ আখ্যায়িত করে পদত্যাগের দাবির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। 

বুধবার (২৮ অক্টোবর) দুপুর ১২টার সময় মিথ্যা অভিযোগকারী চিহ্নিত দুর্নীতিবাজ ও ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

মানববন্ধন কর্মসূচি থেকে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের মেগা প্রকল্প উন্নয়নে বাধা সৃষ্টি করার লক্ষ্যে একটি কুচক্রী মহল পাঁয়তারা করছে। 

এছাড়া যারা মিথ্যাচার করে উপাচার্য কে দোষী সাব্যস্ত করার চেষ্টা করছে ও  বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীলতা তৈরি করছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানিয়েছেন মানববন্ধনে অংশ নেয়া শিক্ষকরা।

এসএমএম

আরও পড়ুন