• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ০৮:২৮ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০১৯, ০৯:১৫ এএম

চারদিনের সফরে দিল্লির পথে প্রধানমন্ত্রী  

চারদিনের সফরে দিল্লির পথে প্রধানমন্ত্রী  
প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ফাইল ছবি

চারদিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লির উদ্দেশে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৃহস্পতিবার (০৩ অক্টোবর) সকাল ০৮টা ১৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২০৩০ ভিভিআইপি ফ্লাইটে নয়াদিল্লির উদ্দেশে তিনি রওনা হন। 

এ সফরকালে আগামী ৩-৬ অক্টোবর পর্যন্ত ভারতে অবস্থান করবেন প্রধানমন্ত্রী। 

সফরকালীন আগামী ৫ অক্টোবর (সোমবার) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এক গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এছাড়া দিল্লির হোটেল তাজ প্যালেসের দরবার হলে 'ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম' কর্তৃক আয়োজিত 'ইন্ডিয়া ইকোনোমিক সামিট'-এর প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এ সামিটে বাংলাদেশের ওপর কান্ট্রি স্ট্র্যাটেজি ডায়ালগে যোগ দেবেন তিনি।

এদিকে মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই সফর প্রসঙ্গে ভারতের বহিঃসম্পর্ক মন্ত্রণালয় প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, এই সফরকালে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে সমঝোতা আলোচনা করবেন দু'দেশের দুই সরকার প্রধান, যার মধ্যে সবচেয়ে বেশি জোর দেয়া হবে মিত্র রাষ্ট্র দু'টির দ্বিপাক্ষীক সম্পর্ক আরো জোরদার করার প্রসঙ্গটিতে। 

এছাড়া এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও লিংকের মাধ্যমে যৌথভাবে তিনটি নতুন দ্বিপাক্ষিক প্রকল্পেরও শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

প্রকাশিত বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে অনুষ্ঠিত সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জনমর্থন নিয়ে ক্ষমতায় আসার পর এটাই হতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম ভারত সফর।

ভারতে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্ধারিত সফরসূচির অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের মাঝে রয়েছে, আগামী ৫ অক্টোবর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাত।

এ ছাড়া আগামী ৬ অক্টোবর (মঙ্গলবার) ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন শেখ হাসিনা।

এর আগে সামিটের সমাপনী দিনে প্রধানমন্ত্রী বাংলাদেশ হাই কমিশনের মৈত্রী হলে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠান এবং নৈশভোজে অংশ নেবেন।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সফর সংক্রান্ত ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত  তথ্য মতে, ঐতিহাসিক হায়দ্রাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতকালে দ্বিপক্ষীয় আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। একইদিন কয়েকটি গুরুত্বপূর্ণ বিনিময় চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে।

এছাড়া প্রধানমন্ত্রী ৪ অক্টোবর (শুক্রবার) ভারতের তিনটি চেম্বার অব কমার্স অ্যান্ড এক্সচেঞ্জের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক ও মতবিনিময় করবেন। পাশাপাশি ভারত সফররত সিঙ্গপুরের উপ-প্রধানমন্ত্রী হেঙ সোয়ে কীট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বলেও জানা যায়।

সফরকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। শেখ হাসিনা হায়দ্রাবাদ হাউজে আনুষ্ঠানিক ভোজসভায় যোগ দেবেন এবং পরিদর্শক বইতে স্বাক্ষর করবেন।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর চলচ্চিত্র নির্মাণের দায়িত্ব প্রাপ্ত, ভারতের বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলেও জানা গেছে।

৪ দিনের এই সফর শেষে আগামী ৬ অক্টোবর (রোববার) দেশে ফিরবেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর ভারত সফরে সঙ্গী হিসেবে রয়েছেন- পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল  হামিদ নসরুল এবং পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

এসকে/বিএস 
 

আরও পড়ুন