• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৪, ২০১৯, ০৩:১১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৪, ২০১৯, ০৩:১১ পিএম

প্রধানমন্ত্রীর ভারত সফর

শেখ হাসিনা-বিপ্লব বৈঠক : ঢাকা-আগরতলা ফ্লাইট চালুর আলোচনা

শেখ হাসিনা-বিপ্লব বৈঠক : ঢাকা-আগরতলা ফ্লাইট চালুর আলোচনা
বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সৌজন্য উপহার দেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব- ছবি: এনডিটিভি

চারদিনব্যাপী এক রাষ্ট্রীয় সফরে ভারতে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক সৌজন্য বৈঠকে মিলিত হয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। প্রায় ১ ঘণ্টা ৩০ মিনিট দীর্ঘ এই বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি কথা হয়েছে ঢাকা-আগরতলা বিমানরুট চালুর বিষয়েও আলোচনা হয় বলে জান গেছে।

শুক্রবার (৪ অক্টোবর) ভারতীয় বার্তা সংস্থা এনডিটিভি প্রকাশিত সংবাদের তথ্য মতে, ত্রিপুরার মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে  প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই বৈঠকের কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বৈঠকে মুখ্যমন্ত্রী রাজ্যের বিভিন্ন বিষয়ে উন্নতির জন্য প্রতিবেশী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেন। মুখ্যমন্ত্রী ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্যকে আরও সহজতর করার কথা বলেন। পাশাপাশি আগরতলা-ঢাকার মধ্যে বিমান পরিসেবা চালু করতেও বলেন। এই অনুরোধে শেখ হাসিনা সম্মতিও প্রকাশ করেছেন এবং দ্রুত পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন। 

এতে আরও বলা হয়, আন্তঃরাষ্ট্রীয় গাড়ি চলাচলের জন্য সাময়িক পারমিটসহ বিবিআইএন নম্বর প্রদানের বিষয়েও ইতিবাচক আলোচনা হয় দুই সরকার প্রধানের মাঝে।
 
বিজ্ঞপ্তির তথ্য মতে, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে আসন্ন বৈঠকে যে সমঝোতা ও চুক্তি হবে তার মধ্যে ত্রিপুরার বিষয়ও রয়েছে। বাংলাদেশ সরকার ভারত সরকারের সম্মতিক্রমে ত্রিপুরার সোনামুড়া ও বাংলাদেশের মধ্যে তৈরি হতে যাওয়া জলপথকে ‘আন্তর্জাতিক প্রটোকল রুট’ হিসেবে ঘোষণা করতে রাজি। 

এছাড়া শেখ হাসিনা ও বিপ্লব কুমারের এই  বৈঠকে ত্রিপুরা থেকে রাবার ও বাঁশসহ ১৪টি পণ্য রপ্তানির ওপর রাজস্ব ছাড় দেওয়ার বিষয়েও সম্মতি আসে বলে জানা যায়।

এসকে

আরও পড়ুন