• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ১২:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ১২:৪৮ পিএম

এ বিশ্বকে শিশুর বাসযোগ্য করে যাব আমি : প্রধানমন্ত্রী 

জাগরণ প্রতিবেদক
এ বিশ্বকে শিশুর বাসযোগ্য করে যাব আমি : প্রধানমন্ত্রী 

কবি সুকান্ত ভট্টাচার্যের ছাড়পত্র কবিতা থেকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ বিশ্বকে শিশুর বাসযোগ্য করে যাব আমি- নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার। বুধবার (৯ অক্টোবর) সকালে শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমিতে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। এ সময় প্রতিবন্ধী শিশুদের জন্য নেয়া আওয়ামী লীগ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, শিশুরা দেশকে ভবিষ্যতে এগিয়ে নিয়ে যাবে, সে কারণেই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তারা যাতে আমাদের সমাজে চলতে পারে, সে কারণে তাদের ভবিষ্যৎ গড়ে দিতে চাই।

প্রধানমন্ত্রী বলেন, দেশে কতজন প্রতিবন্ধী শিশু আছে সে হিসাব করেছি আমরা। ১৬ লাখের ওপর প্রতিবন্ধীকে আমরা মাসিক ভাতা দিতে শুরু করেছি। তাদের যেন কেউ অবহেলা করতে না পারে। সকল প্রতিবন্ধী শিশুকে আমরা বিশেষ ব্যবস্থা দিচ্ছি। যেসব শিশু পড়ালেখা করছে তাদের আমরা বৃত্তি দিচ্ছি। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল বই করে দিয়েছি। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের জন্য তাদের ভাষায় বই করে দেয়া হয়েছে। আমরা বাল্য বিয়ে বন্ধ করেছি।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ছোটবেলা থেকে শিশুদের যেমন ভালোবাসতেন শিখেছিলেন। তেমন শিখেছিলেন মানুষকে ভালোবাসতে। যে কারণে স্বাধীনতার পরে তিনি শিশুদের জন্য আইন করে দিয়েছিলেন। নারী এবং শিশুদের শিক্ষা অবৈতনিক করে দিয়েছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারী ও শিশু প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। এ সময় শিশু একাডেমির বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএইচএস/টিএফ

আরও পড়ুন

Islami Bank