• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ০৮:২৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ০৮:৩১ পিএম

জমি অধিগ্রহণে তিনগুণ ক্ষতিপূরণ ব্যবস্থার অপব্যবহার হচ্ছে

জমি অধিগ্রহণে তিনগুণ ক্ষতিপূরণ ব্যবস্থার অপব্যবহার হচ্ছে
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী -ফাইল ছবি

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, জমি অধিগ্রহণে তিনগুণ ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্তটি সরকারের অত্যন্ত সময়োপযোগী ও গণমুখী উদ্যোগ হলেও এর অপব্যবহার করা হচ্ছে। 

বুধবার (৯ অক্টোবর) সচিবালয়ে তার নিজ দফতরে তিনি এ কথা বলেন। এ সময় ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী উপস্থিত ছিলেন। 

মন্ত্রী বলেন, কোনো এলাকায় ভূমি অধিগ্রহণের খবর পেলেই কিছু অসাধু চক্র যোগসাজশ করে ওই এলাকার জমি কিনে ঘরবাড়ি নির্মাণ করে। ফলে জমি অধিগ্রহণে সরকারের অতিরিক্ত ব্যয় হচ্ছে। প্রকল্প ব্যয় বৃদ্ধি পেয়ে দেশের সার্বিক অর্থনীতিতেও খারাপ প্রভাব পড়ছে। এছাড়া প্রকৃত মালিকরা বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, এই অপকর্ম রোধ করতে ‘জমির মালিকানার সময়কাল’ ও ‘বসতবাড়ির ভূমির আয়তন নির্ধারণ’সহ আরও কিছু ব্যবস্থা গ্রহণের চিন্তা করা হচ্ছে। প্রকৃত মালিকদের ক্ষতির হাত থেকে বাঁচানো এবং অর্থের অপব্যয় রোধ করতেই এ ব্যবস্থা নেয়া হবে।

ভূমিমন্ত্রী এ সময় আশা প্রকাশ করে বলেন, আগামীকাল (১০ অক্টোবর) হতে ভূমি সেবা হটলাইন ১৬১২২ চালু হলে জনভোগান্তি অনেকাংশে লাঘব হবে।

সাইফুজ্জামান চৌধুরী এসময় অধিগ্রহণের অর্থ পরিশোধে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমের ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন যেন ক্ষতিপূরণের অর্থ পরিশোধ স্বচ্ছ হয়। এছাড়া জরিপ কর্মকাণ্ডের লম্বা সময় সংক্ষেপিত করার ব্যাপারেও তিনি জোড় দেন।

প্রেজেন্টেশন সেশনে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত সচিব মো. আবদুল হক, আনিস মাহমুদ ও আতাউর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ঢাকার জেলা-প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান সহ এপ্লিকেশন ডিজাইনে যুক্ত সংশ্লিষ্ট ভেন্ডরের প্রতিনিধি। প্রেজেন্টেশন সেশনে মন্ত্রীকে ব্রিফ করেন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

উল্লেখ্য, জরিপ সম্পর্কিত অ্যাপ্লিকেশনে একই সিস্টেমে ম্যাপ ও খতিয়ান দেখা যাবে। ভূমি অধিগ্রহণ সম্পর্কিত সিস্টেমে জমির মালিক নিজ একাউন্ট থেকে ফাইল ট্র্যাকিং করতে পারবেন, এতে তার হয়রানি কম হবে। ফলে অধিগ্রহণের পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে।

টিএইচ/একেএস

আরও পড়ুন