• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০৯:২৫ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০৯:২৫ এএম

‘প্রতিবন্ধীদের জন্য বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে’

‘প্রতিবন্ধীদের জন্য বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে’

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রতিবন্ধীদের জীবনমানোন্নয়নে বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে। প্রতিবন্ধীদের প্রকৃত সংখ্যা নিরুপনে দেশব্যাপী প্রতিবন্ধী শনাক্তকরণ জরিপের কাজ চলমান রয়েছে। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সর্বশেষ তথ্যানুযায়ী দেশে এ পর্যন্ত সনাক্তকৃত প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৭ লক্ষ ২৪২ জন। যার মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী হিসেবে ২লক্ষ ৩২ হাজার ৯শত ৬ জনকে শণাক্ত করা হয়েছে বলে মন্ত্রী জানান। সকল প্রতিবন্ধীকে চলতি অর্থবছরে সকল প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের অবহেলিত পশ্চাদপদ, উপেক্ষিত ও পিছিয়ে পড়া মানুষের কল্যাণের জন্য এবং তাদের অধিকারকে সংরক্ষিত করার সুমহান প্রত্যয় নিয়ে কাজ করছেন। তিনি একজন প্রতিবন্ধী বান্ধব নেত্রী, তিনি প্রতিবন্ধীদের জন্য তার নিরলস প্রচেষ্টা দিয়ে একের পর এক কর্মসূচী বাস্তবায়িত করে যাচ্ছেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর সামজিক নিরাপত্তা কর্মসূচি গ্রহণ করেছেন যা পূর্বে কেউ করেনি।  প্রধানমন্ত্রী ইতোমধ্যে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য চাকুরী নিশ্চিতের ঘোষণা দিয়েছেন বলে মন্ত্রী জানান।

প্রতিমন্ত্রী  শরীফ আহমেদ এম পি বলেন, প্রতিবন্ধীদের অবহেলা না করে তাদের পাশে দাঁড়াতে হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের জনসম্পদে পরিণত করলে তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

পরে মন্ত্রী ২০১৯ সালে অনুষ্ঠিত এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত মোট ৫০ জন মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মাধ্যে সম্মাননা সনদসহ চেক বিতরণ করেন এবং দৃষ্টি প্রতিবন্ধীদের হাতে স্মার্ট সাদা ছড়ি তুলে দেন।

এর আগে দিবসটি উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে একটি বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য শিক্ষা কার্যক্রম: 

দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার সমান সুযোগ দিতে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে ৬৪টি জেলায় ৬৪টি সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ বিদ্যালয় সমূহে প্রথম শ্রেণি থেকে এস এস সি পর্যন্ত শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে ২৮টি আবাসিক এবং ৩৬টি অনাবাসিক এবং মোট অনুমোদিত আসন সংখ্যা ৬৪০। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ পদ্ধতিতে শিক্ষা প্রদানের লক্ষ্যে ১৯৬২ সাল থেকে ৫টি আবাসিক দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় পরিচালিত হচ্ছে যার মোট আসন সংখ্যা ৩৪০ এবং উপকৃত ছাত্রছাত্রীর সংখ্যা ৩ হাজার ৮শত ৪৭ জন বলেও মন্ত্রী জানান।

এ টু আইয়ের কারিগরি সহযোগিতায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য স্মার্ট সাদা ছড়ি, বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস ২০১৯ উপলক্ষে একসেস টু ইনফরমেশন (এ টু আই) এর কারিগরী সহযোগীতায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য প্রস্তুতকৃত ১০৩০ টি স্মার্ট সাদা ছড়ি, ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির মাঝে বিনা মূল্যে বিতরণ করা হবে। স্মার্ট সাদা ছড়ি দৃষ্টি প্রতিবন্ধীদের চলাচলকে সহজতর করবে। এতে জি পি এস সুবিধা সহ ভয়েস কমান্ডের মাধ্যমে পথ নির্দেশিকার ব্যবস্থা সংযোজন করা হয়েছে। শীঘ্রই সুলভ মূল্যে সকল দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এ স্মার্ট সাদা ছড়ি সহজলভ্য হবে।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরা এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ জুয়েনা আজিজ। 


টিএইচ/টিএফ

আরও পড়ুন