• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০১:০৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০২:৩৭ পিএম

‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন

সারাদেশকে রেলের আওতায় নিয়ে আসব : প্রধানমন্ত্রী

সারাদেশকে রেলের আওতায় নিয়ে আসব : প্রধানমন্ত্রী

কুড়িগ্রাম-ঢাকা রুটে প্রথমবারের মতো ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ নামের আন্তঃনগর ট্রেন যাত্রা শুরু করেছে। বুধবার (১৬ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কুড়িগ্রাম-ঢাকা রুটের আন্তঃনগর ট্রেনের শুভ উদ্বোধন ঘোষণা করেন। 

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সারা বাংলাদেশকে আমরা রেলের আওতায় নিয়ে আসব। এমনকি দক্ষিণ অঞ্চল বরিশাল পর্যন্ত আমরা রেল নিয়ে যাচ্ছি। ওখান থেকে আমাদের মোংলা পোর্ট পর্যন্ত এবং পদ্মাসেতুর সঙ্গে রেল যোগাযোগ আমরা করে দিয়েছি। এটি মুন্সিগঞ্জ হয়ে একেবারে বরিশালের পায়রা বন্দর পর্যন্ত চলে যাবে। অর্থাৎ প্রায় বরগুনার কাছাকাছি আমরা চলে যাচ্ছি রেল নিয়ে। সারা বাংলাদেশে একটা রেল নেটওয়ার্ক করে দিচ্ছি। দ্রুতগতি সম্পন্ন রেল লাইন নির্মাণেও তার সরকারের পরিকল্পনা রয়েছে বলেও প্রধানমন্ত্রী জানান। এ সময় ভিডিও কনফারেন্সিংয়ে কুড়িগ্রাম থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

পণ্য পরিবহনে রেল ব্যবহার করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যদি আমরা পণ্য পরিবহন সহজ করে দেই এবং আমাদের কৃষকরা উৎপাদিত পণ্য বাজারজাত করার সুযোগ পায় তবে তারাই বেশি লাভবান হবে। ‘রেলকে যে লাভজনক করা যেতে পারে’ লাভজনক ছিল না বলে যারা এটা বন্ধ করতে চেয়েছিল তাদের আমরা দেখাতে চাই।  

আর যেন উত্তরাঞ্চলের মানুষকে মঙ্গা শব্দটি উচ্চারণ করতে না হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কুড়িগ্রামে একটি অর্থনৈতিক অঞ্চল আমরা করে দিচ্ছি। তাছাড়া চিলমাড়ী বন্দরটা পুনরায় চালু করা হচ্ছে। আমরা নদীগুলি ড্রেজিং করে দিচ্ছি। ড্রেজিংয়ের মাধ্যমে নাব্য ফিরিয়ে আনার ব্যবস্থা নিচ্ছি। কুড়িগ্রামে অবশ্যই একটি বিশ্ববিদ্যালয় আমরা করে দেব। যাতে ওই অঞ্চলের ছেলে-মেয়েরা ওখানেই লেখাপড়া করতে পারে। এছাড়া কুড়িগ্রামে আমরা কৃষি বিশ্ববিদ্যালয় করে দিতে পারি। আর লালমনিরহাটে আমরা একটি ভিন্ন ধর্মী বিশ্ববিদ্যালয় করে দিচ্ছি- সেটা হচ্ছে, এ্যারো স্পেস ও এ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয়। ওই অঞ্চলের সব মানুষ যাতে খুব টেকনিক্যাল শিক্ষা পায় এ জন্যই আমরা এটা করে দিচ্ছি।
   
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে একটা মানুষও গৃহহারা থাকবে না। গৃহহীন প্রত্যেকটা মানুষকে আমরা ঘর করে দিব। এ সময় প্রধানমন্ত্রী কুড়িগ্রামের বিখ্যাত ভাওয়াইয়া গান শোনেন। এরপর প্রধানমন্ত্রী একই সঙ্গে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে রংপুর এক্সপ্রেস ও লালমনিরহাট এক্সপ্রেসের র‌্যাক প্রতিস্থাপনের উদ্বোধন করেন। 
 

এএইচএস/ এফসি/একেএস

আরও পড়ুন