• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০৭:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০৭:৫৯ পিএম

‘সার্বিয়ার উপপ্রধানমন্ত্রীকে ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ’

‘সার্বিয়ার উপপ্রধানমন্ত্রীকে ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ’
সাবিয়ার উপপ্রধানমন্ত্রীর হাতে উপহারস্বরূপ নৌকা তুলে দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী-ছবি : জাগরণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন সোস্যালিস্ট পার্টি অব সার্বিয়ার প্রেসিডেন্ট এবং সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আইভিকা ডেভিক।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে সার্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেয়া ও সার্বিয়ার ভিসা প্রক্রিয়া সহজ করার উদ্যোগ নিতে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আইভিকা ডেভিককে অনুরোধ জানান স্পিকার।

পাশাপাশি দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ও ব্যবসা বাণিজ্যের প্রসার নিয়েও তারা আলোচনা করেন।

বাংলাদেশের সাথে সার্বিয়ার সম্পর্ক ঐতিহাসিক উল্লেখ করে স্পিকার বলেন, ১৯৭৩ সালে যুগোস্লাভিয়ায় বঙ্গবন্ধুর সফরই দুই দেশের সম্পর্কের সূচনা ভিত। এ সময় তিনি তৎকালীন প্রেসিডেন্ট মার্শাল টিটোর বাংলাদেশ সফরের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

স্পিকার বলেন, তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের সুনাম রয়েছে। তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে। বিশ্বের ১৮০টির অধিক দেশে বাংলাদেশে তৈরি ওষুধ রফতানি হয় উল্লেখ করে তিনি এ খাতগুলোতে সার্বিয়াকে বিনিয়োগের আহবান জানান।

সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রী ১৪১তম আইপিইউতে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলাদেশের সাথে সার্বিয়া সম্পর্কোন্নয়নে আগ্রহী। যুগোস্লাভিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মার্শাল টিটো ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুসৃত রূপরেখা হতে পারে এর মূল ভিত্তি।

তিনি বলেন, সার্বিয়া বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগে আগ্রহী। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দু'দেশের বিদ্যমান সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ সময় তিনি বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের সদস্য ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এমপি, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ এমপি, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার উপস্থিত ছিলেন।

এইচএস/এসএমএম

আরও পড়ুন