• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৩:৪১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৩:৪৫ পিএম

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী

বাংলাদেশকে ৫০০ কৃত্রিম পা দিলো ভারত

বাংলাদেশকে ৫০০ কৃত্রিম পা দিলো ভারত
মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশে ৫০০ কৃত্রিম পা বিতরণ করছে ভারত সরকার -ছবি : জাগরণ

মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশে ৫০০ কৃত্রিম পা বিতরণ করছে ভারত সরকার। ঢাকায় ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে কৃত্রিম পা বিতরণের সমস্ত কার্য পরিচালনা করা হচ্ছে। এ পা দিয়ে হাঁটাচলা, দৌড়ানো, এমনকি গাছে ওঠা সম্ভব। যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটি ও ভারতীয় হাইকমিশন।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস বলেছেন, মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে অনেক ধরনের উদ্যোগ নিয়েছে ভারত সরকার। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি উদ্যোগ হলো জয়পুর ফুট আর্টিফিশিয়াল লিম্ব ফিটমেন্ট ক্যাম্প।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন (নিটোর) কার্যালয়ে জয়পুর ফুট আর্টিফিশিয়াল লিম্ব ফিটমেন্ট অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে বাংলাদেশের একটি ডেপুটি হাইকমিশন হবে উল্লেখ করে রীভা গাঙ্গুলী দাস বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টার সঙ্গে আমরা সব সময় আছি।

তিনি বলেন, জয়পুর ফুট আর্টিফিশিয়াল লিম্ব ফিটমেন্ট ক্যাম্প বিশ্বের বিভিন্ন দেশে আমরা করেছি। আমাদের এই উদ্যোগ ভুক্তভোগীদের যদি একটু কাজে লাগে, তাহলে আমরা কৃতজ্ঞ।

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সবচেয়ে বেশি গুরুত্ব দেয় ভারত এবং প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশ সবার আগে মন্তব্য করে রীভা গাঙ্গুলী বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের ঘনিষ্ঠতা ঐতিহাসিক। গতবছর ১৪ দশমিক ৮ লাখ ভিসা দিয়েছি। বাংলাদেশ ভারতের গুরুত্বপূর্ণ বন্ধু। এই উপমহাদেশে বাংলাদেশের সঙ্গে আমাদের ব্যবসা সবচেয়ে বেশি ১০ বিলিয়ন ডলার। অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মো. আসাদুল ইসলামসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরএম/একেএস

আরও পড়ুন