• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৭:৩২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৭:৩২ পিএম

নৌ মন্ত্রণালয়কে ‘স্পর্শকতর কাজ করার আগে’ পরামর্শ নেয়ার তাগিদ

নৌ মন্ত্রণালয়কে ‘স্পর্শকতর কাজ করার আগে’ পরামর্শ নেয়ার তাগিদ

ভুল-ত্রুটি কমানোর অংশ হিসেবে মন্ত্রণালয় ও এর অধীনস্থ সংস্থার গুরুত্বপূর্ণ সকল কাজ প্রকল্প হিসেবে গ্রহণ করার আগে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। শুধু নৌ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সঙ্গে নয়, সব কমিটির ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হওয়া উচিত বলেও মনে করছে এ কমিটি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির পক্ষ থেকে ওই সুপারিশ করা হয়।

বিষয়টি নিয়ে কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তর সাংবাদিকদের বলেন, মন্ত্রণালয়ের সঙ্গে সংসদীয় কমিটিগুলোর কাজে যে ধরনের সমন্বয় প্রয়োজন সেটা বলা যায় সত্যিকার অর্থে নেই। অথচ সংসদীয় কমিটিগুলো কাজ করছে সংসদের পক্ষ হয়ে, অথবা জনগণের পক্ষ হয়ে। এই কাজের দায়িত্ব এবং ক্ষমতা সংবিধান সংসদের ওপরে ন্যস্ত করেছে।

তিনি বলেন, সংসদীয় কমিটি মন্ত্রণালয়ের তৃণমূলের কাজে যেতে পারবে না; সে সুযোগও কম। তবে পলিসি পর্যায়ের সব সিদ্ধান্তে থাকতে পারবে। তাই আগামীতে নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং তার অধীনস্থ সংস্থার স্পর্শকাতর বা গুরুত্বপূর্ণ সকল কাজ প্রকল্প হিসেবে গ্রহণ করার আগে এ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শের ভিত্তিতে করার জন্য আমরা কমিটির পক্ষ থেকে সুপারিশ করেছি।

মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশ নেন কমিটির সদস্য শাজাহান খান, মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা।

সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থা/দপ্তরের প্রধানগণ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসএমএম