• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৯, ০৬:২২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৮, ২০১৯, ০৬:৩৪ পিএম

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কালিদাস কর্মকারের জীবনাবসান

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কালিদাস কর্মকারের জীবনাবসান
নিজের শিল্পকর্মের সামনে কালিদাস কর্মকার-ফাইল ছবি

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই।

শুক্রবার ( ১৮ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে পরলোকগমন করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৩ বছর।

পারিবারিক সূত্রে জানা গেছে. দুপুর একটার দিকে ইস্কাটনের বাসার বাথরুমে পড়ে যান তিনি। দুইটার দিকে বাথরুমের দরজা ভেঙে উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। তার মরদেহ বারডেমের মরচুয়ারিতে রাখা হয়েছে।

গ্যালারি কসমসের আর্টিস্টিক ডিরেক্টর সৌরভ চৌধুরী জানান, কালিদাস কর্মকারের দুই মেয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে আসার পর শেষকৃত্যের বিষয়ে সিদ্ধান্ত হবে।

কালিদাস কর্মকারের প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

কালিদাস কর্মকারের জন্ম ১৯৪৬ সালে, বৃহত্তর ফরিদপুরে। বাবা হীরালাল কর্মকার ও মা রাধা রানী কর্মকার। শৈশব থেকেই আঁকার প্রতি বিশেষ আগ্রহ ছিল তার। সে আগ্রহ থেকেই তিনি ভর্তি হন তৎকালীন চারুকলা ইনস্টিটিউটে। পরবর্তীতে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে ১৯৬৯ সালে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন কালিদাস।

ইউরোপীয় আধুনিক ঘরানার শিল্পী কালিদাস কর্মকার তার নিরীক্ষাধর্মী চিত্রকর্মের জন্য শিল্পীমহলে বিশেষ স্থান দখল করে নিয়েছেন। দেশে-বিদেশে এ শিল্পীর ৭১টি চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

১৯৭৬ সাল থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করে আসছিলেন তিনি।

জেডএইচ/এসএমএম