• ঢাকা
  • শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০৯:১৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০৯:১৪ পিএম

প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশ

নির্ধারিত সময়ে সমাপ্ত না হলে নতুন কোনও কাজ নয় 

মেহ্দী আজাদ মাসুম 
নির্ধারিত সময়ে সমাপ্ত না হলে নতুন কোনও কাজ নয় 
প্রতীকি ছবি

সরকারি প্রকল্পের কাজের গুণগতমান ও নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারলে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানকে নতুন করে কোনও কাজ না দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরই মধ্যে এ সংক্রান্ত কঠোর নির্দেশনা দেয়া হয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়কে। 

জানা গেছে, প্রধানমন্ত্রীর দফতর থেকে প্রধানমন্ত্রীর নির্দেশ সংযুক্ত করে ৩ অক্টোবর (বৃহস্পতিবার) পরিকল্পনা মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হয়। প্রধানমন্ত্রীর দফতর থেকে দেয়া নির্দেশের আলোকে পরিকল্পনা মন্ত্রণালয়য়ে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের মহাপরিচালক অতিরিক্ত সচিব মোহাম্মদ আলী নূর স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে বলা হয়, ‘ইলেকট্রনিক টেন্ডারের (ই-জিপি) মাধ্যমে একাধিক কাজ নিয়ে যারা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করতে পারেন নাই, তাদের পুনরায় কাজ না দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা মন্ত্রণালয়ের মূল্যায়ন বিভাগের চিঠিটি গত ১০ অক্টোবর (বৃহস্পতিবার) বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে ব্যবস্থা নেয়ার নিমিত্তে পাঠানো হয়েছে।’ 

পরিকল্পনা মন্ত্রণালয়ের চিঠিতে আরও উল্লেখ করা হয়ছ, ‘ক্রয়কার্য বাস্তবায়ন কাজের মান ও সময় চুক্তির শর্ত অনুযায়ী ঠিক রাখতে ব্যর্থ হলে সিটি পিপিএ ২০০৬ এর ধারা ৬৪ (৬) এবং পিপিআর ২০০৮ এর বিধি ১২৭ (৪) (গ) অনুযায়ী চুক্তির মৌলিক শর্ত লঙ্ঘন বোঝায়। এ ধরনের ঠিকাদারের বিষয়ে বিধি ১২৭ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ রয়েছে। ফলে এক বা একাধিক কাজ নিয়ে যে সকল ঠিকাদার কাজের মান ও সময় ঠিক রাখতে ব্যর্থ হবেন পিপিআর ২০৮ অনুযায়ী তাদের পুনরায় কাজ দেয়ার সুযোগ নেই।’

এতে আরও বলা হয়, ‘ক্রয় চুক্তি বাস্তবায়ন চুক্তির সাধারণ শর্তাবলীতে প্রকল্প পরিচালক বা ব্যবস্থাপকদের সুনির্দিষ্ট দায়িত্বও কর্তব্য নির্ধারিত আছে। কাজের গুণগণ মান ও নির্ধারিত সময়ে শেষ হয়েছে কি না এটিও চুক্তির সাধারণ শর্তাবলীর অংশ। সেটিও যথাযথভাবে অনুসরণ করার জন্য সকল প্রকল্প পরিচালক বা ব্যবস্থাপকদের দৃষ্টি আকর্ষণ করা হলো।

বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি দফতর ও বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, প্রধানমন্ত্রীর এ নির্দেশনা সম্বলিত একটি চিঠি কয়েকদিন আগে তারা পেয়েছেন। দৈনিক জাগরণ এর এই প্রতিবেদককে তারা জানান, ওই নির্দেশনার আলোকেই তারা কাজ করছেন। সংস্থা প্রধানরা এরই মধ্যে ঠিকাদারদের কাজে তদারকি বাড়িয়ে দিতে প্রকল্প পরিচালকদের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। কাজে যারা অবহেলা করেছে তাদের পুনরায় কাজ না দেয়ার জন্যও পরিচালকদের নির্দেশ দেয়া হয়েছে।

এমএএম/একেএস/এসএমএম