• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৪, ২০১৯, ০৫:২৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৪, ২০১৯, ০৫:২৮ পিএম

মানবসম্পদ উন্নয়ন তহবিল নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন 

জাগরণ প্রতিবেদক
মানবসম্পদ উন্নয়ন তহবিল নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন 
প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ আনোয়ারুল ইসলাম - ছবি : জাগরণ

মানবসম্পদকে আরো দক্ষতার সঙ্গে উন্নয়নের লক্ষ্য নিয়ে ‘জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল ব্যবহার নীতিমালা ২০১৯’ এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই নীতিমালাটি মন্ত্রিসভায় উত্থাপন করা হয়।

আজ সোমবার (৪ নভেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ আনোয়ারুল ইসলাম। এর আগে সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম  বলেন, একটি জাতির সামাজিক অর্থনৈতিক অগ্রগতির জন্য অপরিহার্য দক্ষ জনশক্তি। এ কারণে দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়ন এবং দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শ্রমবাজারের ক্রমবর্ধমান চাহিদার লক্ষে দক্ষ জনশক্তি সৃজনের উদ্দেশ্য নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় এই নীতিমালার উদ্যোগ নেয়। এরই আলোকে এই নীতিমালা অনুমোদন দেয়া হয়। 

তিনি বলেন, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ দক্ষতার উন্নয়ন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রতিষ্ঠার কার্যক্রম গবেষণা সমীক্ষা ইত্যাদি ক্ষেত্রে আর্থিক অনুদান প্রদান করবে। এক্ষেত্রে আগ্রহী প্রতিষ্ঠানের আবেদন যাচাই-বাছাইপূর্বক নিষ্পত্তি করার দায়িত্ব পালন করবে এবং জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল কোম্পানিকে প্রত্যাশী প্রতিষ্ঠান অর্থ অনুদান প্রদানের জন্য অনুরোধ জানাবে। 

সচিব জানান, অর্থ বিভাগ এরইমধ্যে জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল নামে একটি কোম্পানি গঠন করেছে। প্রস্তাবিত এই নীতিমালা জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল হতে অর্থ বরাদ্দের জন্য যোগ্য প্রতিষ্ঠান অথবা কার্যাক্রম বা প্রশিক্ষণ প্রদানকারীদের নির্বাচন প্রক্রিয়ায় কাজ করবে। 

তিনি আরো বলেন, অর্থ বরাদ্দ, প্রাপ্তি, প্রতিষ্ঠানসমূহের যোগ্যতা নির্ধারণ, প্রশিক্ষণার্থীকে উপবৃত্তি প্রদানের মানদণ্ড, দক্ষতা উন্নয়ন সম্পর্কিত গবেষণা, সমীক্ষা ও উদ্ভাবন কাজে নিয়োজিত ব্যক্তি প্রতিষ্ঠান এবং তহবিলের জন্য আবেদন প্রক্রিয়াকরণ তহবিলের জন্য দাখিলকৃত আবেদন নাকচকরণ পরিবীক্ষণ ও মূল্যায়ন ইত্যাদির যথাযথ মূল্যায়নে এই নীতিমালা তৈরি করা হয়েছে।

এমএএম / এফসি

আরও পড়ুন